আজ পটুয়াখালীর ৩০ গ্রামে পালিত হচ্ছে ঈদুল আযহা

3

 

সুজয় চক্রবর্ত্তী ঃ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশের সাথে মিল রেখে পটুয়াখালীর বিভিন্ন এলাকার ৩০ গ্রামে আজ বৃহস্পতিবার পালিত হচ্ছে ঈদুল আযহা। জেলার বাউফল, কলাপাড়া, গলাচিপা, দশমিনা ও সদর উপজেলাসহ প্রায় ৩০ টি গ্রামের অর্ধলক্ষ মানুষ পবিত্র ঈদুল আযহা পালন করছে।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় পটুয়াখালীর বদরপুর দরবার শরীফে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। দরবার শরীফের ছোট পীর মুহাম্মদ নাছির বিল্লাহ রব্বানী জামায়াতে ইমামতি করবেন।

দরবারের খাদেম মোহাম্মদ নাজমুস শাহাদৎ জানান, সৌদি আরবসহ বিশ্বের অন্যদেশের মুসলমানদের সঙ্গে একইদিনে আমরা রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আযহা পালন করে থাকি। ১৯২৮ সাল থেকে এটা পালিত হয়ে আসছে। আমাদের গ্রামের প্রায় দেড় হাজার মুসলমান বৃহস্পতিবার ঈদুল আযহা পালন করছেন।

কলাপাড়া উপজেলার নিশানবাড়িয়া ,ধানখালী ইউনিয়নের পাঁচজুনিয়া ও চালিতাবুনিয়া, লালুয়া ইউনিয়নের উত্তর লালুয়া, মাঝিবাড়ি, নিশানবাড়িয়া, মিঠাগঞ্জ ইউনিয়নের তেগাছিয়া, আরামগঞ্জ ও সাফাখালী, টিয়াখালী ইউনিয়নের ইটবাড়িয়া এবং কলাপাড়া পৌর শহরের নাইয়াপট্রি, স্লুইজঘাট ও বাদুরতলী। এছাড়াও রাঙ্গাবালী, বড়বাইশদিয়া, মৌডুবী, চালিতাবুনিয়া এ তরিকার অনুসারীরা ঈদ আযহা উৎযাপন করবেন বলেও স্থানীয়রা জানান।

পটুয়াখালীর গলাচিপার উপজেলার সেনের হাওলা, পশুরী বুনিয়া, নিজ হাওলা, কানকুনি পারা, মৌডুবি, বাউফলের মদনপুরা, রাজনগর, বগা, ধাউরাভাঙ্গা, সুরদি, চন্দ্রপাড়া, দ্বিপাশা, শাপলা খালী, কনকদিয়া, আমিরাবাদ, কলাপাড়ার নিশানবাড়িয়া, ইটবাড়ীয়া, শহরের নাঈয়া পট্টি, টিয়াখালী, তেগাছিয়া, দনি দেবপুর, সদর উপজেলার বদরপুর, ছোটবিঘাই, বড় বিঘাই এবং ইটবাড়িয়াস অগ্রিম ঈদুল আযহা অনুষ্ঠিত হবে।

স্থানীয়ভাবে ওইসকল গ্রামের মুসলমানরা চট্টগ্রামের এলাহাবাদ সুফিয়া ও বদরপুর দরবার শরীফ এবং চানটুপির অনুসারী হিসাবে পরিচিত।##