আমতলীতে গত এক মাসে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত ৮২ জন

1

জয়দেব রায়, বরগুনা : বরগুনার আমতলী উপজেলায় ডায়েরিয়া ও নিউমোনিয়া রোগ দ্রুত ছড়িয়ে পড়ছে। গত এক মাসে হাসপাতালে এসব রোগে আক্রান্ত ৮২ জন রোগী ভর্তি হয়েছে। তবে বিভিন্ন গ্রামে তিন শতাধিক শিশু ও প্রাপ্ত বয়স্ক লোক এসব রোগে আক্রান্ত হয়েছে বলে একাধিক সূত্র থেকে জানা গেছে।

আমতলী হাসপাতাল সূত্রে জানা গেছে, উপজেলায় গত এক মাসে ডায়েরিয়াতে ৬২ ও নিউমোনিয়াতে ২০ শিশু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। উপজেলার সদর ইউনিয়ন, চাওড়া, হলদিয়া ও কুকুয়া ইউনিয়নে ডায়েরিয়া ও নিউমোনিয়ার প্রকোপ বেশি দেখা যাচ্ছে। হাসপাতালের জরুরী বিভাগ ও পরিসংখ্যান বিভাগের আক্রান্তের সংখ্যায় গড়মিল রয়েছে। সরকারীভাবে আক্রান্তের সংখ্যা ৮২ জন হলেও বেসরকারীভাবে আক্রান্ত রোগীর সংখ্যা তিন শতাধিকের বেশি বলে স্থানীয় বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে। প্রত্যন্ত অঞ্চলের অধিকাংশ রোগী স্থানীয় গ্রাম্য চিকিৎককের কাছে চিকিৎসা নিচ্ছে।

গতকাল আমতলী হাসপাতাল ঘুরে দেখা গেছে, অনেক রোগী হাসপাতালের বেডে ও মেঝেতে শুয়ে চিকিৎসা নিচ্ছে। হলদিয়া গ্রামের জেলেন চৌকিদার তার ১ মাস ২১ দিন বয়সের নিউমোনিয়ায় আক্রান্ত ছেলে হাসানকে নিয়ে হাসপাতালে এসেছে।

হাসপাতালের মেডিক্যাল অফিসার ডা. তাপস চন্দ্র মন্ডল জানান, হাসপাতালে পর্যাপ্ত স্যালাইন ও এন্টিবায়োটিক ইনজেকশন রয়েছে।

আমতলী উপজেলা স্বাস্থ্য প্রশাসক ডাঃ এমএ মতিন জানান, আবহাওয়াজনিত কারণে এ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। পরিস্থিতি মোকাবেলার জন্য মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে।