আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে নানা কর্মসুচী পালিত

3

ডেক্স রির্পোটঃ অধিকার মর্যাদায় নারী-পুরুষ সমানে সমান — এই শ্লোগান নিয়ে পটুয়াখালীতে আর্ন্তজাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে নারী সমাবেশ ,র‌্যালি, আলোচনা সভা ,সাংস্কৃতিক অনুষ্ঠান,রোল-প্লে,এবং চলচ্চিত্র   প্রদর্শনীসহ নানা কর্মসূচী পালন করেছে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর, পটুয়াখালী।

গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর, পটুয়াখালী‘র আয়োজনে সার্কিট প্রাঙ্গণে নারী সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ শেষে একটি বনাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে শিল্পকলা একাডেমী মিলনায়তনে অধিকার মর্যাদায় নারী-পুরুষ সমানে সমান এই প্রতিপাদ্য বিষয়ের ওপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা মহিলা বিয়ষক প্রতিনিধি মির্জাগঞ্জ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন সুলতানা, এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক একেএম শামিমুল হক ছিদ্দিকী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ,অতিরিক্ত পুলিশ সুপার ফয়েজ আহমেদ, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান কাজী কানিজ সুলতানা হেলেন, জেলা জাসদের সাধারণ সম্পাদক স.ম.দেলওয়ার হোসেন দিলিপ। এছাড়া আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রশিদ কিশলয় বিদ্যালয়ের অধ্যক্ষ শিরিন নাহার, জেলা মহিলা সংস্থার ডে- কেয়ার ইনর্চাজ রেখা রাণী হালদার প্রমুখ। শুকতারা মহিলা সমিতির পরিচালক মাহফুজা ইসলাম প্রমুখ। নারী সমাবেশ , র‌্যালি এবং আলোচনা সরকারি , বে-সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগন,শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকা, ছাত্র-ছাত্রীবৃন্দ। বিকেল ৩টায় শহীদ আলাউদ্দিন শিশুপার্কে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় দিবসটি উপলক্ষে এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। এছাড়া রোল- প্লে এবং চলচ্চিত্র প্রর্দশনী দেখানো হয়।

গলাচিপা প্রতিনিধিঃ অধিকার ,মর্যাদায় নারী -–পুরুষ সমানে সমান”এই শ্লোগানকে সামনে রেখে পটুয়াখালীর গলাচিপায় পালিত হয়েছে আর্ন্তজাতিক নারী দিবস -২০১৬ । আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে গলাচিপা উপজেলায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ৮ মার্চ মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এবং এডিডি ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর উদ্যোগে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে একটি র‌্যালী বের করা হয় । র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে গিয়ে শেষ হয়।এই র‌্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকতা মোঃ আব্দুল্লাহ আল বাকী ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা মোসাঃ আফরোজা আক্তার। এই র‌্যালী ও আলোচনা সভায় অংশগ্রহন করেন চিকনীকান্দি ,গজালিয়া, গলাচিপা পৌরসভা ও পানপট্টি ইউনিয়নের প্রতিবন্ধী ব্যক্তিগন।আর এই র‌্যালী ্ও আলোচনা সভায় প্রতিবন্ধী ব্যক্তিদের সার্বিক সহযোগিতা করেন এডিডি ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

কলাপাড়া প্রতিনিধিঃ “অধিকার ,মর্যাদায় নারী -–পুরুষ সমানে সমান”এই শ্লোগানকে সামনে রেখে পটুয়াখালীর গলাচিপায় পালিত হয়েছে আন্তজার্তিক নারী দিবস -২০১৬ । আন্তজার্তিক নারী দিবস উপলক্ষে মঙ্গলবার সকালে কলাপাড়া উপজেলায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ৮ মার্চ মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এবং এডিডি ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর উদ্যোগে উপজেলা নির্বাহী কর্মকতার কার্যালয় থেকে একটি র‌্যালী বের করা হয় । র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার উপজেলা নির্বাহী কর্মকতার কার্যালয়ে গিয়ে শেষ হয়।র‌্যালী শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।এই র‌্যালী ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকতা মোঃ মাসুদ জাহান পাটুরী,উপজেলা চেয়ারম্যান মো মোস্তফা কামাল ,পৌরসভার মেয়র মোঃ বিপুল চন্দ্র হাওলাদার ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা মোসাঃ তাসলিমা আক্তার। এই র‌্যালী ও আলোচনা সভায় অংশগ্রহন করেন কলাপাড়া পৌরসভা ,চাকামইয়া, লতাচাপলী ও ডালবুগঞ্জ ইউনিয়নের প্রতিবন্ধী ব্যক্তিগন। আর এই র‌্যালী ্ও আলোচনা সভায় প্রতিবন্ধী ব্যক্তিদের সার্বিক সহযোগিতা করেন এডিডি ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

রাঙ্গাবালী (পটুয়াখালী) সংবাদদাতাঃ আন্তর্জাতিক নারী দিবসে শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সন্মাননা পেলেন পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের মধ্য চরমোন্তাজ গ্রামের নারী নেত্রী সালেহা বেগম। গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১২ টায় মধ্য চরমোন্তাজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে বেসরকারি সংস্থা একশন এইড বাংলাদেশের আয়োজিত সন্মাননা প্রদান অনুষ্ঠানে সালেহার হাতে সন্মাননা পদক তুলে দেন সংস্থার কাট্রি ডিরেক্টর ফারহ্ কবির। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম সগির, একশন এইড বাংলাদেশের যোগাযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম, মিচুয়াল ট্রাস্ট ব্যাংকের যোগাযোগ বিভাগের সামিয়া চৌধুরী ও আব্দুর রহিম, মোশারেফ খান প্রমুখ।

সালেহা বেগম দীর্ঘ দুই যুগ ধরে সংগ্রাম করছেন চরের শিশুদের শিক্ষার জন্য। শিক্ষা বিস্তারে তাঁর নিরন্তর সংগ্রামের ফলে ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয়েছে মধ্য চরমোন্তাজ সরকারি প্রাথমিক বিদ্যালয়। চরে এ ধরণের ব্যতিক্রম উদ্যোগ নেয়ার জন্য হাসিনাকে এ সন্মাননা প্রদান করা হয়।

দুমকি প্রতিনিধি: সারা দেশের ন্যায় পটুয়াখালীর দুমকিতে ও এসএমকেকে এর উদ্যোগে আন্তজার্তিক নারী দিবস পালিত হয়েছে।

গতকাল মঙ্গলবার সকালে একটি বর্নাঢ্য র‌্যালি উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু কওে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা অডিটরিয়ামের সামনে শেষ হয়।পরে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আফরোজা সুলতানার সভাপতিত্বে আলোচনা সভায় জনতা কলেজ অধ্যক্ষ মাজেদা বেগম প্রধান আলোচকের বক্তৃতা করেন। অন্যান্যের মধ্যে প্রেসক্লাব,সভাপতি জসিমউদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মসিউর রহমান,উইনরক’র ফিল্ড কোঅর্ডিনেটর মো. ওলিউল্লাহ প্রমুখ বক্তৃতা করেন।