ইউপিপি সদস্যদের মাসব্যাপী সেলাই প্রশিক্ষণ সমাপনী ও সেলাই মেশিন বিতরন

5

 

বেতাগী প্রতিনিধিঃ ইউরোপীয় ইউনিয়নের অর্থায়ণে পিকেএসএফ এর সহযোগীতায় কোডেক ১৮টি শাখায় ইউপিপি-উজ্জীবিত কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। তারই ধারাবাহিকতায় বরিবার কোডেক ইউপিপি-উজ্জীবিত প্রকল্পের আওতায় কোডেক বেতাগী শাখায় মাস ব্যাপী সেলাই প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বরগুনা জেলার মাননীয় জেলা প্রশাসক ড, মহা বশিরুল আলম, বেতাগী উপজেলার উপজেলা নির্বাহী অফিসার এম,এম, মাহমুদুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আব্দুস সোবহান, উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন, বেতাগী পৌরসভার সাবেক কাউন্সির মোঃ গোলাম কিবরিয়া নওরাজ, কোডেক সিএলএস প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী আহমেদ্দুনবী ,বরিশাল যোনের জোনাল হিসাব কর্মকর্তা জনাব বিশ্বজিৎ রায় , বরগুনা এলাকার এলাকা ব্যবস্থাপক মোঃ কাজী ইকবাল হোসেন, বেতাগী শাখার শাখা ব্যবস্থাপক মোঃ শাহরিয়ার, উজ্জীবিত প্রকল্পের কার্যক্রম কর্মকর্তা মোঃ হেলাল হোসেন. সেলাই প্রশিক্ষণের কোর্স সমন্বয়কারী জনাব মোঃ ফেরদাউস হোসেন  ও উক্ত প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী আব্দুল মান্নান মোল্লা  উপস্থিত ছিলেন।

কোডেক ইউপিপি-উজ্জীবিত প্রকল্পে আওতায় বেতাগী শাখার ১৭টি সমিতির ২৫ জন সদস্যদের নিয়ে ২২ নভেম্বর ২০১৬ইং তারিখ থেকে  মাসব্যাপী সেলাই প্রশিক্ষণ শুরু হয়ে ২৮ডিসেম্বর,২০১৬ইং তারিখ প্রশিক্ষণ শেষ হয়। ০২ জন দক্ষ প্রশিক্ষক দিয়ে দর্জি বিজ্ঞানসহ ছেলেদের-মেয়েদের বিভিন্ন ধরনের পোষাক, মহিলাদের থ্রিপিচ,ব্রাউজ,পেটিকোট,বিভিন্ন ধরনের ড্রেস,স্কুল ড্রেস, ফতুয়া, শার্ট প্যান্ট, পাঞ্জাবী, বোরকা তৈরী করা শিক্ষা দেওয়া হয়। প্রশিক্ষণার্থীদের দৃঢ মনোবল ও সকলের আগ্রহ থাকায় সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন হয়।

প্রশিক্ষণাথীগন তাদের অভিমত ব্যক্ত করতে গিয়ে বলেন প্রশিক্ষণলব্দ জ্ঞানকে কাজে লাগিয়ে সামনে এগোনের পথ আরও সহজ হয়েছে এবং ইউপিপি-উজ্জীবিত প্রকল্পের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন এর আর্থিক সহায়তায় পিকেএসএফ এবং  কোডেক এর বাস্তবায়নে আমরা এ প্রশিক্ষণ পেয়ে ধন্য। আমরা এ মেশিন দিয়ে কাজের মাধ্যমে আর্থিক লাভবান হব এবং সপরিবারের আয় বৃদ্ধি পাবে যা দিয়ে আমার ছেলেমেয়েদের শিক্ষাসহ সংসারে স্বচ্ছলতা বৃদ্ধি পাবে। উপজেলা ভাইস চেয়ারম্যান তার বক্তবে বলেন দরিদ্র পরিবারের জন্য আয়ের একটি স্থায়ী পথ তৈরী হয়েছে এবং এ কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। উপজেলা নির্বাহী অফিসার বলেন এ প্রশিক্ষনের মাধ্যমে আপনাদের কাজের ক্ষেত্র তৈরী হয়েছে এবং সবাই নিয়মিত কাজের মাধ্যমে নিজেকে ও পরিবারের স্বচ্ছল করে তুলবেন বলে আমি আশা করি। জেলা প্রশাসক তার বক্তবে বলেন ইংরেজী নতুন বছরের শুরুর দিন আপনারা প্রত্যেকে একটি করে সেলাই মেশিন ও প্রয়োজনীয় সকল উপকরণ নিয়ে বাড়ীতে যাবেন এবং এই ২৫টি পরিবারের উর্পাজনের ক্ষেত্র তৈরী হয়েছে। আপনাদের এই কাজের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন আরো একধাপ এগিয়ে গেল। পরিবারে আপনাদের গুরুত্ব বৃদ্ধি পাবে। পরিবারের পাশাপাশি সমাজে আপনার মূল্য বৃদ্ধি পাবে। সর্বপরি নতুন বছর আপনাদের নতুন একটি কাজের সুযোগ সৃষ্টি হলো আর তা হলো এই সেলাই মেশিন। এ রকম উদ্যেগের জন্য তিনি কোডেকসহ পিকেএসএফ, ইউরোপীয় ইউনিয়নের ভূয়সী প্রশংসা করেন।

প্রকল্প সমন্বয়কারী তার বক্তব্যে প্রকল্পের সকল কার্যক্রম তুলে ধরেন এবং বলেন দুই জন দক্ষ প্রশিক্ষক দিয়ে এবং প্রশিক্ষণের জন্য সেলাই মেশিন, বসার টুল, কেচি, প্রয়োজনীয় কাপড়, কাগজ, খাতা, কলম, কাঠ-পেনসিল, কাটার, রাবার, শেপকার্ড, স্কেল, বোতাম, চক, সুই, ববিন, ববিন কেস, সুতাসহ সকল উপকরণ দেওয়া হয়।

আহমেদ্দুনবী তার শুভেচ্ছা বক্তব্যে কোডেকের কার্যক্রম তুলে ধরেন এবং বলেন ইউপিপি-উজ্জীবিত প্রকল্পের মাধ্যমে বরগুনা জেলায় ০৭টি শাখায় ৩৩৫৫ জন অতি দরিদ্র সদস্য নিয়ে কার্যক্রম চলমান আছে। যাদের কৃষিজ,অকৃষিজ, বৃত্তিমূলক প্রশিক্ষন, বিনামূল্যে সবজীর বীজ বিতরন, প্রাণী সম্পদের টীকা, কৃমিনাশক ট্যাপলেট প্রদান, অনুদানের মাধ্যমে মডেল আইজিএ বাস্তবায়নের জন্য অনুদান প্রদান, পুষ্টি ও প্রজনন স্বাস্থ্যসেবা কার্যক্রম, পুষ্টি নিরাপত্তা, গর্ভবর্তী ও প্রসূতি মায়ের ও নবজাতকের স্বাস্থ্যসেবা, সামাজিক সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে বর্তমান অবস্থার ইতিবাচক পরিবর্তন ঘটানো।অনুষ্ঠানটি সঞ্চলনা করে শাখা ব্যবস্থাপক মোঃ শাহরিয়ার হোসেন।