উৎসবের মধ্যদিয়ে পটুয়াখালীতে শিশুদের হাতে তুলে দেয়া হল নতুন বছরের পাঠ্য বই

3

pic-1ডেস্ক রিপোর্ট : আনন্দঘন পরিবেশে উৎসবের মধ্যদিয়ে পটুয়াখালীতে শিশুদের হাতে তুলে দেয়া হল নতুন বছরের পাঠ্য বই। সারা দেশের ন্যায় পটুয়াখালীতেও পালিত হয়েছে বই বিতরন উৎসব। বিভিন্ন উপজেলা থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট………

পটুয়াখালী প্রতিনিধি হৃদয় আশিষ জানান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসের উদ্যোগে সদর উপজেলার ডিবুয়াপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে শুক্রবার সকালে আয়োজন করা হয় বই বিতরণ উৎসব। উৎসবে প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন প্রধান অতিথি জেলা প্রশাসক অমিতাভ সরকার। পঞ্চম শ্রেনীর ছাত্র নাজমুল হক নিশাত-এর সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বাকাহীদ হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো.আতাউর রহমান, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান মনির, শিক্ষার্থীদের মধ্যে দুজন আইকন মাহিয়া ও তাসনিয়া আলম লোপাসহ শিক্ষার্থী ও অভিভাবকরা।

বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে খুশি শিক্ষার্থীরা।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জানান, পটুয়াখালী জেলার ১২২৫টি স্কুলের ৩ লক্ষাধিক শিশুর হাতে নতুন বছরের পাঠ্য বই তুলে দেয়া হয়েছে বছরের প্রথম দিনেই।

এছাড়াও পৌর শহরের সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে আয়োজন করা হয় বই বিতরন উৎসবের। সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে একযোগে বই বিতরন করা হয়েছে।

আমাদের গলাচিপা প্রতিনিধি নাসির উদ্দিন জানান, সারা দেশের ন্যায় গলাচিপা উপজেলায় বই বিতরণ উৎসব পালিত হয়েছে। গলাচিপা মডেল মাধ্যমিক বিদ্যালয়, গলাচিপা এন জেড আলিম মাদ্রাসা, কালারাজা হাট হোসাইনিয়া সিনিয়র মাদ্রাসা, উদয়ন মাধ্যমিক বিদ্যালয়, আটখালী মাধ্যমিক বিদ্যালয়সহ গলাচিপা উপজেলার সকল বেসরকারী মাধ্যমিক স্কুল, মাদ্রাসা ও সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ২০১৬ সালের পাঠ্য বই বিতরণ করা হয়। পহেলা জানুয়ারী শুক্রবার সকল ছাত্র-ছাত্রীদের হাতে ওই সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ নতুন বই তুলে দেন।

আমাদের বাউফল প্রতিনিধি কৃষ্ণ কর্মকার জানান, নতুন বছরের প্রথম দিনে বিনামূল্যে বই বিতরণ উৎসব অনুষ্ঠানের মধ্য দিয়ে শুক্রবার সকালে বাউফল দাশপাড়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়েছে। ফলে কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে বইছে খুশির বন্যা। সময় মত বই হাতে পাওয়ায় ছেলে মেয়েরা লেখাপড়ায় উৎসাহিত ও মনোযোগী হবে বলে জানান অভিবাবকেরা। বই বিতরণ উৎসব অনুষ্ঠানে প্রধান আতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. মোশারেফ হোসেন খান। কেশবপুর ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক ও পৌরসভা আওয়ামীলীগের সভাপতি মো. হুমায়ুন কবিরের সভপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা কর্মকর্তা রঙ্গলাল রায়, প্রধান শিক্ষক আফরোজা আক্তর লিপি, বাউফল পৌরসভার ছয় নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. নূরুল হক, অভিভাবক সদস্য নজরুল ইসলাম, সাইফুল ইসলাম প্রমুখ।

আমাদের দুমকি প্রতিনিধি এম রহমান জানান, দুমকিতে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের স্কুল-মাদ্রাসা শিক্ষার্থীদের হাতে পাঠ্য বই বিতরণের উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে বই বিতরণ উৎসব উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে আনুষ্ঠানিক ভাবে পাঠ্য বই বিতরণ করা হয়। উপজেলা চেয়ারম্যান মো: শাহজাহান সিকদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন। ইউএনও মো: হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ভাইস-চেয়ারম্যান এড. হুমায়ুন কবির বাদশা, উপজেলা আ’লীগের সহ-সভাপতি মো. আমিনুল ইসলাম সালাম বিশেষ অতিথি ছিলেন। অন্যান্যের মধ্যে মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মশ্উির রহমান, প্রাথমিক শিক্ষা অফিসার মনিলাল সরকার, আল-মামুন, দুমকি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলমগীর হোসেন প্রমুখ বক্তৃতা করেন। এর আগে সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্তর থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে দুমকি একে মডেল মাধ্যমিক বিদ্যালয়ে শেষ হয়। এছাড়া নতুন বছরের শুরুতেই এক পৃথক অনুষ্ঠানের মধ্য দিয়ে উত্তর শ্রীরামপুর মাধ্যমিক স্কুল শিক্ষার্থীদের হাতে হাতে পাঠ্য বই বিতরণ করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বই বিতরণ উৎসবের সূচনা করেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মজিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে সহ-প্রধান শিক্ষক মো. সিদ্দিকুর রহমান, সহ-শিক্ষক মো: মামুন খান ফারুকী, প্রধান মৌলভী মাও. জাফর উল্লাহ খান, মো. জাহিদুর রহমান, অভিভাবক এম.এ খালেক খান বক্তৃতা করেন। বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-শিক্ষিকা, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, নতুন বছরের শুরুর দিনে বিদ্যালয়ের ষষ্ঠ-থেকে ৯ম শ্রেণীর সকল ছাত্র-ছাত্রীর হাতে হাতে বিনামূল্যে সরকার প্রদত্ত পাঠ্যবই তুলে দেয়া হয়।

আমাদের মির্জাগঞ্জ প্রতিনিধি মোঃ ফারুক খান জানান, মির্জাগঞ্জ উপজেলা শিক্ষা প্রশাসনের উদ্যেগে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বিনামূল্যে পাঠ্য পুস্তক বিতরন উৎসব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে সুবিদখালী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে উপজেলা শিক্ষা কর্মকতা এ আর এম মিজানুর রহমানের সভাপতিত্বে পাঠ্য পুস্তক বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মির্জাগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মোঃ আবু বক্কর সিদ্দিকি, বিশেষ অতিথি ছিলেন সুবিদখালী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও আওয়ামীলীগ নেতা আঃ আজিজ হাওলাদার, উপজেলা আওয়ামীলীগের সাবেক সহ সভাপতি মোঃ ইসমাইল হোসেন মৃধা, জমি দাতা আলহাজ্ব আঃ আজিজ মৃধা, উপজেলা সহকারি শিক্ষা অফিসার সহ অত্র বিদ্যালয়ের শিক্ষক শিক্ষীকা বৃন্দ উপস্থিত ছিলেন। পরে উপজেলা পরিষদ চেয়াম্যান প্রধান অতিথি হিসাবে সুবিদখালী র,ই পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে বিনা মূল্যে পাঠ্য পুস্তক উৎসবে ছাত্র ছাত্রীদের মাঝে বই বিতরন করেন এছারাও তিনি দরগা শরীফ ফাজিল মাদ্রাসায় ও দরগা শরীফ মাধ্যমিক বিদ্যালয় এবং সুবিদখালী রোকেয়া খানম বালিকা মাধ্যমিক বিদ্যালয় ছাত্রীদের মাঝে বই বিতরন।