কলপাড়ায় বাস ষ্ট্যান্ড ও ফেরীঘাট এলাকায় যাত্রীদের  জিম্মি করে চাঁদাবাজির অভিযোগ

2

 

গোফরান পলাশ, কলাপাড়া প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়ায় ক্ষমতাসীন দলের সহযোগী সংগঠন শ্রমিকলীগের পরিচয়ে বাস ষ্ট্যান্ড ও ফেরীঘাট এলাকায় জনসাধারনকে জিম্মি করে চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে। এমনকি ক্ষমতার দাপটে প্রতিদিন সাধারন মানুষকে এরা লাঞ্চিত করছে। কেউ প্রতিবাদ করলে এরা নিজেদের ক্ষমতাসীন দলের নেতা-কর্মী বলে পরিচয় দিচ্ছে ।

জানা গেছে, কলাপাড়া পৌরশহরের চাকামাইয়া চৌরাস্তা থেকে ফেরিঘাট এলাকা একটি জমজমাট ও জনবহুল এলাকা। এখানে গড়ে ওঠেছে শতশত দোকান-পাট। অপরদিকে বি.আর.টি.সি, লোকাল, গেটলক, ঢাকা-কলাপাড়া এবং ঢাকা-কুয়াকাটা গামী দুরপাল্লার পরিবহনের কাউন্টার গুলো ওই এলাকায় হওয়ায় সড়কটি একটি গুরুত্বপূর্ন সড়কে পরিনত হয়েছে। চাকামইয়া চৌরাস্তা থেকে ফেরিঘাট পর্যন্ত মাত্র ৫০০ গজ দূরত্বের সড়কটিতে রয়েছে তিন ধরনের শ্রমিক। হ্যান্ডেলিং শ্রমিক, লোকাল কাউন্টার শ্রমিক ও ঢাকা পরিবহন কাউন্টার শ্রমিক। এসব শ্রমিকদের মধ্যে হ্যান্ডেলিং শ্রমিকরা কাগজ পত্র অনুযায়ী তাদের বৈধতা দাবী করলেও লোকাল বাস এবং পরিবহন কাউন্টারের শ্রমিকদের কোন অফিসিয়াল বৈধতা নেই। তিন শ্রেনীর এ শ্রমিকদের মধ্যে লোকাল বাস এবং পরিবহন কাউন্টারের শ্রমিকরা সাধারন যাত্রীদের সাথে অশোভন আচরন করে থাকেন। তারা যাত্রীদের কোন লাগেজ রি´া থেকে গাড়ীতে অথবা গাড়ী থেকে রি´া-ভ্যানে  তুলে দিলে কিংবা কাছাকাছি কোন স্থানে পৌঁছৈ দিলে লেবারীর নামে আদায় করছে চাঁদা। তাদের বেঁধে দেয়া টাকার অঙ্ক সর্ম্পকে যাত্রীরা আপত্তি করলে নাজেহাল হতে হয় যাত্রীদের। এমন ঘটনাও প্রত্যক্ষ করা গেছে, মাত্র ৪/৫ কেজি ওজনের একটি লাগেজ বাস থেকে রি´ায় তুলে দিয়ে ৫০ টাকা লেবারী আদায় করা হয়েছে। অনেক সময় অনেক যাত্রী লেবারদের কাংখিত লেবারী না দিতে চাওয়ায় যাত্রীর শার্টের কলার ধরে টানা-হেঁচড়া করতে দেখা গেছে। ক্ষমতাসীন দলের সহযোগী সংগঠন শ্রমিকলীগের কর্মী-সমর্থক পরিচয় দিয়ে বেড়ানো এ সকল শ্রমিকদের অত্যাচারে সাধারন মানুষ অতিষ্ট হয়ে পড়েলেও লাঞ্চিত হওয়ার ভয়ে নিরবে মেনে নিচ্ছে।

এ ব্যাপারে ভুক্তভোগী যাত্রী আবুল হোসেন জানান, তার একটি লাগেজ বাসের ছাদ থেকে নিচে নামিয়ে দেয়ার কারনে তার কাছ থেকে জোড় করে ৫০ টাকা আদায় করেছে লোকাল কাউন্টারের এক শ্রমিক।

অপর এক যাত্রী জামান জানান, ফেরিঘাটের সব শ্রমিকরাই মানুষের সাথে খাম-খেয়ালী করে থাকে। তাদের খামখেয়ালীর প্রতিবাদ করলে তারা ক্ষমতার দম্ভ দেখায়।