কলাপাড়ায় আমনের বাম্পার ফলনে নাডার কালো থাবা

5

সোলায়মান পিন্টু,কলাপাড়া প্রতিনিধিঃ  এবছর পটুয়াখালীর কলাপাড়ায় আমনের বাম্পার ফলনের আশা করেছিল প্রান্তিক চাষিরা। ক্ষেতে ফলনও ভালো হয়েছিল। কিন্তু তাদের সেই আশায় গুড়েবালি। প্রাকৃতিক দূর্যোগের কারনে নষ্ট হওয়ার উপক্রম হয়েছে আমন ক্ষেতসহ রবি শষ্য।  নি¤œচাপ নাডা’র প্রভাবে বৃষ্টি ও ঝড়োহাওয়ার কবলে পড়ে এ অঞ্চলের আমনক্ষেত ও রবি শষ্য ব্যাপক ক্ষতির মুখে পড়বে বলে আশঙ্কা করছেন ভূক্তভোগী কৃষকরা। ক্ষেতের বাম্পার ফলন ঘরে তোলার স্বপ্ন যেন অনেকটাই ম্লান হয়ে গেছে।

কলাপাড়া উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, প্রাকৃতিক দূর্যোগের কবলে পড়ে উপজেলার অন্তত ১০ হাজার হেক্টর জমির আমন ফসল ক্ষতি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। ঝড়োহাওয়ায় ক্ষেতের ফলন লুটিয়ে পড়েছে। এর মধ্যে প্রায় চার হাজার হেক্টর জমির ফলন সম্পুর্ণভাবে নষ্ট সম্ভাবনা রয়েছে। জমে থাকা পানির নিচে তলিয়ে যাওয়ায় সদ্য বের হওয়া ধান চিটা হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এছাড়া শীতকালীন সবজির অধিকাংশ ক্ষেত নষ্ট হয়ে গেছে।

উপজেলার ধূলাসার ইউনিয়নের অনন্তপাড়া গ্রামের বড়গা চাষি বশির মৃধা বলেন, ফসল ভাল হওয়া সত্বেও ঘূর্নিঝড় নাদার প্রভাবে সৃষ্ট বৃষ্টি ও ঝড়োহাওয়ায় তার চাষ করা দুই তৃতাংশ আমন ধান পুরাপুরি নষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবছর কলাপাড়ায় ৩৯ হাজার ৫৯০ হেক্টর জমিতে আমনের ফলন হয়েছে। এর মধ্যে বৃষ্টি ও ঝড়োহাওয়ায় ৮ হাজার হেক্টর জমির ফসল ক্ষতির শিকার হয়েছে ।