কলাপাড়ায় কুকুরের বিরল দৃষ্টান্ত!

3

 

গোফরান পলাশ, কলাপাড়া: পটুয়াখালীর কলাপাড়ায় দু’টি মেষ শাবককে দুগ্ধ পান করিয়ে বাঁচিয়ে রেখেছে একটি মা কুকুর। জন্মের মাত্র ২৪ ঘন্টা পর মা মেষ মারা যাওয়ায় কুকুরের এ বিরল দৃষ্টান্ত স্থানীয়দের চোখে পড়ে। বিরল এ দৃশ্য দেখার জন্য কলাপাড়া উপজেলা জাতীয় পার্টি (এ) সভাপতি আলহাজ্ব আমজেদ হোসেন হাওলাদারের ইটবাড়িয়া গ্রামের বাড়ীতে এখন শত শত মানুষ ভীড় করছে ।

 

জানা গেছে দু’সপ্তাহ আগে একটি মা মেষ  দু’টি বাচ্চা প্রসব করে।  রাতে মা মেষটি অজ্ঞাত কারনে মারা যায়।  এর দু’মাস আগে ওই বাড়ীতে তাদের একটি পালক কুকুরে তিনটি বাচ্চা প্রসব করে। কুকুরটিরও একটি বাচ্চা দু’দিন পরে মারা যায়। ক্ষুধায় কাতর  শাবক দু’টি যখন ক্রন্দনরত তখন বাড়ীর পালক কুকুরটি এসে ওদের মায়ের আদর দিচ্ছিল। এসময় মেষ শাবক দু’টি কাতরাতে কাতরাতে কুকুরটির দুগ্ধ খাওয়ার চেষ্টা করছিল। কুকুরটিও আদর করে মেষ শাবক দু’টিকে তার দুগ্ধ পান করাচ্ছে। প্রতিদিন অবিশ্বাস্য এ দৃশ্য দেখার জন্য শত শত মানুষ ভীড় করছে আমজেদ হোসেন হাওলাদারের বাড়ীতে।  সকলের একই কথা কুকুর মানুষের চেয়েও মহৎ।

 

এ ব্যাপারে আমজেদ হোসেন হাওলাদারের ম্যানেজার মো.আনোয়ার হোসেন জানান, কুকুরটি কি বোঝে জানি না । আমি রাতে বাড়ীতে ফেরার সময় আমাকে কমপক্ষে বাড়ীর দুই শত গজ দূরত্ব থেকে এগিয়ে নিয়ে আসে।

 

আমজেদ হোসেন হাওলাদার বলেন,  আমার ৬৫ বছর বয়সে আমি কখনো এমন ঘটনা  দেখিনি,  কুকুরের দুগ্ধ অন্য প্রজাতির পশুতে পান করে জীবন ধারন করে।  এক্ষেত্রে কুকুরও নিজের বাচ্চাকে যেমন দুগ্ধ খাওয়াচ্ছে,  তেমনি সময়মত মেষ শাবক দু’টিকেও  তার দুগ্ধ পান করিয়ে বাঁচিয়ে রাখছে ।