কলাপাড়ায় গ্রামবাসীর নিজ উদ্যোগে বাঁধ নির্মান

1

গোফরান পলাশ, কলাপাড়া প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়ায় জ¦লোচ্ছাসের হাত থেকে রক্ষা পেতে গ্রামবাসীরা সে¦চ্ছায় বাঁধ নির্মান করেছে। উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের উমেদপুর গ্রামে ঘূর্ণিঝড় রোয়ানুর প্রভাবে ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধটি বৃহস্পতিবার গ্রামবাসীরা সে¦চ্ছায় নির্মানের উদ্যোগ নেয়। ইতোমধ্যে বাঁধ নির্মান কাজ প্রায় শেষের পথে বলে স্থানীয়রা জানিয়েছেন।

জানা যায়, ঘূর্ণিঝড়  রোয়ানুর প্রভাবে অস্বাভাবিক  জোয়ারের চাপে নীলগঞ্জ ইউনিয়নের উমেদপুর স্লুইস গেটের উপর  থেকে মাটি ক্ষয়ের কারনে বেড়িবাঁধটি প্রায় ৬০-৭০ ফুঁট বিলীন হয়ে যায়। এর ফলে উপজেলা শহর কিংবা ইউনিয়নের এক গ্রামের সাথে অপর গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এছাড়া প্রতিদিন বাঁধের ভাঙ্গা অংশ দিয়ে লবন পানি প্রবেশ করে। গ্রামবাসীরা কোন উপায় না পেয়ে গত তিন দিন ধরে বাঁধা নির্মান কাজ শুরু করে বলে জানা গেছে।

 

ওয়ার্ন্ড কানসার্ন বাংলাদেশ দূর্যোগ কমিটির ওয়ার্ড সভাপতি আলমগীর তালুকদার জানান, আগেও বাঁধটি একেবারে নাজুক ছিল। ঘূর্নিঝড়  রোয়ানুর প্রভাবে অস্বাভাবিক  জোয়ারের চাপে বাঁধটি ভেঙ্গে যাওয়ার পর ফসলী জমিসহ বিভিন্ন পুকুর ও বাড়ি ঘর পানিতে তলিয়ে যায়। বিষয়টি ইনিয়ন পরিষদসহ উপজেলা পরিষদকে জানানো হয়েছে। কিন্তু বর্তমানে কোন বরাদ্দ না থাকায় গ্রামবাসীরা মিলে একটি সভা করি। ওই সভার সিদ্ধান্ত অনুসারে এ বাঁধটি নির্মানে গ্রামবাসীরা উদ্যোগ  নেয়।

নীলগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান এ্যাডভোকেট  মো. নাসির উদ্দিন মাহমুদ জানান, ঘূর্ণিঝড়  রোয়ানুর প্রভাবে বাঁধটি ভেঙ্গে যায়। এ বিষয়টি উপজেলা পরিষদসহ পানি উন্নয়ন বোর্ডকে জানানো হয়েছে।