কলাপাড়ায় গ্রামবাসীর হাতে মেছো বাঘ আটক

0

pic-6গোফরান পলাশ, কলাপাড়া: পটুয়াখালীর কলাপাড়ায় গ্রামবাসীর হাতে একটি মেছো বাঘ আটক হয়েছে। সোমাবার দুপুরে বনকর্মীরা খবর পেয়ে ওই মেছো বাঘটিকে উদ্ধার করে সংরক্ষিত বনাঞ্চলে অবমুক্ত করে। উপজেলার মিঠাগঞ্জ ইউনিয়নের সাফাখালী গ্রামের মো. সোলায়মানের হাসের ফার্ম’র থেকে প্রতি রাতে দুই/চারটি হাস মেরে ফেলে ওই মেছো বাঘটি। রবিবার গভীর রাতে তার পাতা ফাঁদে মেছো বাঘটি আটকা পড়ে।

স্থানীয়দের সূত্রে জানা গেছে, পাশ্ববর্তী জঙ্গল থেকে বেড়িয়ে এসে প্রতি রাতে গ্রামের হাঁস-মুরগী ও ছাগল-ভেড়া মেরে ফেলত মেছো বাঘটি। রবিবার রাতে শিকারের সন্ধানে বেড়িয়ে আসলে ওই বাঘটি গ্রামবাসীর পাতা ফাঁদে আটকা পড়ে। ক্ষিপ্ত লোকজন গনপিটুনির পর বাঘটিকে শিকল দিয়ে আটকে রাখে। মেছো বাঘ আটকের খবর পেয়ে সোলায়মানের বাড়িতে শত শত নারী পুরুষ ভীড় জমায়।

ক্ষতিগ্রস্থ হাস ফার্ম’র মালিক মো.সোলায়মান জানান, তার ফার্ম থেকে প্রতিরাতে ২ থেকে ৪টি হাঁস মেরে ফেলার কারনে তিনি একটি ফাঁদ পাতেন। ওই ফাঁদে এ বাঘটি আটকা পড়েছে।

ফরেষ্ট গার্ড আমানুর রহমান জানান, স্থানীয়দের সংবাদের ভিক্তিতে আটক মেছো বাঘটিকে উদ্ধার করা হয়। সোমবার দুপুরে ওই বাঘটিকে ধূলাসার সংরক্ষিত বনে ছেড়ে দেয়া হয়েছে বলে তিনি জানান।

#