কলাপাড়ায় ফেরির গ্যাংওয়ে ভেঙ্গে আহত ১০ হাজারো মানুষের দুর্ভোগ

7

গোফরান পলাশ, কলাপাড়া প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়া-কুয়াকাটার বিকল্প সড়কের বালিয়াতলী ফেরির গ্যাংওয়ে ভেঙ্গে পড়েছে । এতে অন্তত: ১০ জন আহত হয়েছে। এদের মধ্যে ৪ জনের নাম পাওয়া গেছে। এরা হলো মো.ইসা (১১) মনির ঘরামী (৩০) রুবেল (১৫) ও মোস্তফা মুন্সি (৩৯) আহতদেরকে স্থানীয় ভাবে চিকিৎসা দেয়া হয়েছে। সোমবার সন্ধ্যা ৭ টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ দিকে গ্যাংওয়ে ভেঙ্গে পড়ায় চার ইউনিয়নের হাজারো মানুষ চরম দুর্ভোগে পর  ভোগান্তি চরম দুর্ভোগে পড়েছে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা যায়, কলাপাড়া পৌর শহরের সাথে উপজেলার লালুয়া, বালিয়াতলী, মিঠাগঞ্জ ও ধুলাসার ইউনিয়নের যাতায়াতের প্রধান রুট বালিয়াতলী খেয়াঘাট। প্রতিদিন হাজার হাজার মানুষ ওই রুট থেকে যাতায়াত করে। খেয়াটি পল্টনের সাথে নোঙ্গর করায় মানুষ গ্যাংওয়ের উপর দিয়ে যাতায়াত করতো। ঘটনার দিন রাতে ভ্যান বোঝাই মুরগীর খাবার নিয়ে গ্যাংওয়েটি অতিক্রম করার সময় গ্যংওয়েটি ভেঙ্গে পড়ে। ফলে বালিয়াতলী, মিঠাগঞ্জ, লালুয়া ও ধুলাসার ইউনিয়নের হাজার হাজার মানুষের যাতায়াতের রুটটি বন্ধ হয়ে গেছে।

এ ব্যাপারে লালুয়া ইউনিয়নের চারিপাড়ার বাসিন্দা আ. কুদ্দুস জানান, গ্যাংওয়েটি দীর্ঘদিন ধরে খারাপ। মানুষ ঝুঁকি নিয়েই চলাফেরা করতো। ঘটনার সময় একটি ভ্যানে ১০ বস্তা মুরগীর খাবার নিয়ে যাওয়ার সময় এটি ভেঙ্গে পড়ে।

বালিয়াতলি ইউনিয়নের অপর এক বাসিন্দা নুরুল কবির ঝুনু জানান, কুয়াকাটা যাওয়ার বিকল্প রুট এটি। এখানে একটি ফেরি আছে তারও তলদেশ ফাঁটা। যেকোন সময় এ ফেরিটিও তলিয়ে যেতে পারে বলে তিনি উল্লেখ করেন।

লালুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মীর তারিকুজ্জামান তারা জানান, চার ইউনিয়নের মানুষের দূর্ভোগের কথা বিবেচনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথা শীঘ গ্যাংওয়েটি পরিবর্তন করে দেবে বলে তিনি আশা করছেন।