কলাপাড়ায় বিএনপি’র নতুন কমিটি গঠন কেন্দ্রীয় নেতার হস্তক্ষেপে সাবেক কমিটি বহাল

1

সোলায়মান পিন্টু, কলাপাড়া : পটুয়াখালীর কলাপাড়া উপজেলা, পৌর এবং কুয়াকাটা পৌর বিএনপি’র কমিটি গঠন করাকে কেন্দ্র করে দলের বিভিন্ন স্তরের নেতা-কর্মীদের মধ্যে ক্ষোভ-হতাশার সৃষ্টি হয়েছে। রোববার রাতে পটুয়াখালী জেলা বিএনপি এ তিনটি শাখা কমিটিকে বিলুপ্ত করে নুতন কমিটি ঘোষনা করায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

পটুয়াখালী জেলা বিএনপি সূত্রে জানা গেছে, কলাপাড়া উপজেলা কমিটিতে সভাপতি হিসেবে মো. মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক হিসেবে মো. মনিরুজ্জামান মনির, কলাপাড়া পৌর কমিটিতে সভাপতি হিসেবে মো. নুরুল হক মুন্সী, সাধারণ সম্পাদক হিসেবে গাজী গোলাম সরোয়ার এবং কুয়াকাটা পৌর বিএনপির সভাপতি হিসেবে মো. সাঈদুর রহমানকে দায়িত্ব দিয়ে আংশিক কমিটি ঘোষনা করা হয়।

অপরদিকে বিএনপি কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ পটুয়াখালী জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে চিঠি প্রেরণ করে পূর্বের কমিটি বহাল করার কথা জানান। পূর্বের কমিটিতে সভাপতি এবিএম মোশাররফ হোসেন, সাধারণ সম্পাদক হাজী হুমায়ুন শিকদার, পৌর বিএনপির সভাপতি উপাধ্যক্ষ নুর বাহাদুর তালুকদার, সাধারণ সম্পাদক অ্যাড. হাফিজুর রহমান চুন্নু এবং কুয়াকাটা পৌর বিএনপির আহবায়ক হিসেবে আবদুল আজিজ মুসুল্লী ছিলেন। রুহুল কবীর রিজভীর স্বাক্ষর করা চিঠিতে আরও বলা হয়েছে, পূনর্বহাল করা কমিটির বাইরে অন্য কোনো কমিটি সাংগঠনিক কর্মকান্ড চালাতে পারবেনা। পটুয়াখালী জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদককেও সে নির্দেশনার কথা বলা হয়েছে।

এদিকে হঠাৎ করে উপজেলা কমিটি ভেঙ্গে নুতন কমিটি করায় ক্ষোভের সৃষ্টি হয়েছে স্থানীয় নেতা-কর্মীদের মাঝে। মাত্র কয়েক ঘন্টার ব্যবধানে কেন্দ্রীয় কমিটির নির্দেশে পূর্বের কমিটি বহাল রাখায় সর্বত্র এ নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।

উপজেলার বালিয়াতলী ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক নুরুল কবীর ঝুনু ক্ষোভ প্রকাশ করে বলেন, কোনো কিছু না জানিয়ে হঠাৎ করে কমিটি গঠন মোটেই গণতান্ত্রিক নয়। আমরা জেলা বিএনপির এমন আচরণে হতাশ হয়েছি।

উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক গাজী মোহাম্মদ ফারুক বলেন, পূনর্বহাল হওয়া কমিটির প্রতি আমাদের পূর্ণ আস্থা রয়েছে। এই কমিটির নেতৃত্বে আমরা দলকে ঐক্যবদ্ধ করতে সচেষ্ট থাকবো।

পটুয়াখালী জেলা বিএনপির সাধারণ সম্পাদক এম এ রব মিয়া সাংবাদিকদের বলেন, আমরা কমিটি পূনর্বহাল করার খবর সংক্রান্ত কোন পত্রাদেশ পাইনি। তবে শুনেছি।