কলাপাড়ায় মাছ চাষ করে স্বাবলম্বি আলী আহম্মেদ খান

1

গোফরান পলাশ, কলাপাড়া বিশেষ প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়ায় মাছ চাষ করে স্বাবলম্বি হয়েছেন আলী আহম্মদ খান। এর স্বীকৃতি হিসাবে ২০১৫ সালের জাতীয় মৎস্য সপ্তাহে উপজেলার সেরা পাংগাস চাষি হিসাবে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন তিনি। ২০১৬ সালে তিন দিনের সরকারি সফরে তিনি যশোর জেলার বিভিন্ন এলাকায় মৎস্য প্রকল্প পরিদর্শন করেন। এর পূর্বে ২০০১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত গ্রামের পথে পথে ঘুরে ২ থেকে ৩ ইঞ্চি মাছের পোনা বিক্রি করেছেন। বর্তমানে তিনি যশোর থেকে পাঙ্গাসের পোনা এনে বিক্রি করেন।

কলাপাড়া উপজেলার চাকামইয়া ইউনিয়নের নিশানবাড়িয়া গ্রামের আলী আহম্মেদ খান এর সফলতার শুরু হয় ২০০৮ সালে। অন্যের মাছের ঘের দেখভাল করে লাভের আংশিক অংশ প্রাপ্তির মাধ্যমে। এর পরবর্তী বছর লাভের টাকা দিয়ে মাছ চাষের জন্য তিনি নিজে পুকুর ও ঘের লিজ নেন। এভাবে শুরু করে আলী আহম্মদ খানের স্বাবলম্বী হওয়ার গল্প। বর্তমানে দু’টি পুকুর ও দু’টি ঘের লিজ এবং নিজের দু’টি পুকুরে পাঙ্গাস, কই, তেলাপিয়া সহ বিভিন্ন কার্প জাতীয় মাছের চাষাবাদ করছেন তিনি। এবছর মাছ চাষ ও রক্ষানাবেক্ষনে আট লাখ টাকা খরচ করে প্রায় চৌদ্দ লাখ টাকার মাছ বিক্রি করেছেন তিনি। তার এ মাছ চাষের সফলতা দেখে চাকামইয়া ইউনিয়নের অনেকে মাছ চাষে উদ্বুদ্ধ হয়েছেন। এমনকি উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে মাছ চাষিরা তার কাছ থেকে পরামর্শ নেয় বলে জানান আলী আহম্মেদ খান ।

কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো.কামরুল ইসলাম জানান, আলী আহম্মদ খান পরিশ্রমী চাষী। তিনি মৎস্য বিভাগের বিভিন্ন মাছ চাষের বিষয়ে প্রশিক্ষন নিয়েছেন।