কলাপাড়ায় রাস্তার উপর গরুর হাট

0
SAMSUNG CAMERA PICTURES

সোলায়মান পিন্টু, কলাপাড়া ঃ পটূয়াখালীর কলাপাড়ায় রাস্তার উপর হাট বসিয়ে চলছে গরুর বেচাকেনা। উপজেলার ধানখালী ইউনিয়নের নোমরহাটে স্থায়ী কোন জায়গা না থাকায় দীর্ঘ ধরে এভাবেই রাস্তা দখল করে গরু বেচাকেনা চলছে। এরফলে যানবাহন চলাচলসহ পথচারীদের পরতে হচ্ছে চরম ভোগান্তিতে। ইজারাদার বারবার জায়গা বরাদ্ধ চেয়ে উপজেলা পরিষদে আবেদন করেও  কোন সুফল পায়নি বলে তারা জানান।

 

সরেজমিনে দেখা গেছে, প্রতি রবিবার নোমরহাট ব্রিজ সংলগ্ন রাস্তায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শতশত গরু বেচাকেনা চলে। বিক্রেতারা রাস্তার উপর দাড়িয়ে তাদের গরু দরদাম করে বিক্রি করছে। রাস্তাটিতে গরুর হাট বসায় ও ভারী যানবাহন চলাচলের কারনে প্রায়ই দুর্ঘটার কবলে পরতে হয় বলে ওখানকার স্থানীয়দের অভিযোগ রয়েছে।

ওই বাজারের একাধিক ব্যবসায়ী জানান, এভাবে গরু বেচাকেনার কারনে আমাদের সমস্যায় পরতে হয়। এছাড়া গবাদি পশুর মলমূত্র যত্রতত্র পরে থাকায়  রাস্তাটি নোংরা হওয়াসহ এখানকার পরিবেশ দূষিত হচ্ছে।

 

সংশ্লিষ্ট ইজারাদার পান্নু মোল্লা জানান, এ বাজারটি ২০ লাখ টাকা ইজারায় নেয়া হয়েছে। এরপর থেকেই হাটের স্থান চেয়ে উপজেলা পরিষদে আবেদন করা হলেও এখন পর্যন্ত কোন জায়গা পাওয়া যায়নি। ফলে গরু বিক্রেতারা বাধ্য হয়ে রাস্তার উপরে বেচাকেনা করছে। এছাড়া নির্ধারীত জায়গা না থাকায় এখানে গরু বেচাকেনা কম হচ্ছে। এরফলে তাদের লোকশান হওয়ার আশংকা রয়েছে বলে তিনি জানান।

 

উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মোতালেব তালুকদার সাংবাদিকদের জানান,  এ বিষয়ে উপজেলা পরিষদে ইজারাদার একটি আবেদন করেছে। জায়গা নির্ধারন করার জন্য ওই এলাকার চেয়ারম্যানকে বলা হয়েছে। অল্প সময়ের মধ্যে জায়গা সমস্যার সমাধান হবে।#