কুয়াকাটায় মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সচেতনতামূলক কর্মশালা

0

কলাপাড়া প্রতিনিধি ঃ কুয়াকাটায় মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের টিকিউআই-২ প্রকল্পের উদ্যোগে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  গতকাল বুধবার সকাল ১০ টার দিকে পর্যটন হলিডে হোমস অডিটরিয়ামে উদ্বোধনী সভার আয়োজন করা হয়।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বরিশাল অঞ্চল এর উপ-পরিচালক ড. মোঃ মোস্তাফিজুর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে টকিউআই-২ প্রকল্প’র পরিচালক অতিরিক্ত সচিব বনমালী ভৌমিক । বিশেষ অতিথি ছিলেন এডিবি, বিআরএম ঢাকা প্রজেক্ট এনালিস্ট মোঃ আকছানুল ইসলাম, সহকারী প্রকল্প পরিচালক ড. সুধাংশু রঞ্জন রায়। কর্মশালায় রিসোর্স পার্সন ছিলেন জেন্ডার ও ইনক্লুসিভ এডুকেশন টিকিউআই-২ প্রকল্পের ইন্টারন্যাশনাল কনসালটেন্ট ড. আরনেস্টো ভিলেগাস, প্রকল্পের ইন্টারন্যাশনাল কনসালটেন্ট ড. জোবায়দা আখতার ও সহকারী প্রকল্প পরিচালক ড. রেহেনা খাতুন। কর্মশালায় জেলা উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার, একাডেমিক সুপার ভাইজার, গবেষনা কর্মকর্তা, এসএমসি/এমএমসি/জিবি চেয়ারম্যান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, সংবাদ কর্মী, এনজিও কর্মকর্তা, অভিভাবক ও শিক্ষার্থীসহ মোট ৭০ জন অংশগ্রহনকারী হিসেবে উপস্থিত ছিলেন।
কর্মশালায় একীভূত শিক্ষা অনগ্রসর এলাকার সুবিধা বঞ্চিত জনগোষ্ঠির জন্য মানসম্মত শিক্ষার সৃস্টি, সকল শিশুর শিক্ষা গ্রহনের সমান সুযোগ সৃস্টি করা, শিক্ষার্থীদের ভিন্নতার পরিপ্রেক্ষিতে উদ্ভাবনী মূলক পাঠদান। এবং মানসিকতার পরিবর্তনের মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্নতাকে স্বীকৃতি জানিয়ে সকল শিক্ষার্থীর জন্য একই রকম মানসম্মত শিক্ষার সুযোগ সৃস্টি করার উপর ব্যাপক আলোকপাত করা হয়। ##