গলাচিপায় খাদ্যের অনুপযোগী চাল বিতরণ

1

নাসির উদ্দিন, গলাচিপা প্রতিনিধিঃ বুধবার ১০টাকা কেজি ধরে হতদরিদ্রদের মাঝে ডিলার নয়ন তারা খাদ্যের অনুপযোগী চাল বিতরন করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে কলাগাছিয়া ইউনিয়নের চারুছিপাই বাজারে।সে চাল হতদরিদ্ররা অনেকে ফেরত দিয়েছে বলে স্থ্নাীয় লোকেরা জানান। চাল বিতরনের সময় প্রশাসনের (ট্যাগ অফিসার) পক্ষ থেকে কোন ধরনের লোক ছিল না বলে তাও অভিযোগ করেন।

সূত্র জানায়, বর্তমান সরকার সারা দেশে স্থানীয় জনগনের প্রতিনিধি দ্বারা হতদরিদ্রদের তালিকা তৈরী করে তাদের মাঝে ১০টাকা কেজি ধরে জন প্রতি ৩০কেজি করে চাল বিতরন করার নিয়ম করেছে। উপজেলার কলাগাছিয়া ইউনিয়নের ৭ ও ৮নং ওয়ার্ডের ৪শত ৪জন উপকার ভোগীর কার্ড রয়েছে। জানা গেছে, শনিবার ও রবিবার  এদের মাঝে চাল বিতরন করে। রবিরার সকাল থেকে চারুছিপাই বাজারে  চাল বিতরনের সময় ইউছুফ হাং , মনির হোসেন,করিম হাং ও ইসমাইল খলিফা তারা চাল না নিয়ে ফেরত দিয়েছে বলে জানা গেছে।তারা জানান, এ চাল খাওয়ার উপযোগী নয়। চাল কিনব খাবারের জন্য তা যদি নষ্ট সেই চাল কি করে কিনব।

ডিলার নয়ন তারা জানান, এ চাল খাবার উপযোগী।  চাল থেকে কোন ধরনের দূর্গন্ধ আসেনি। এ রিপোর্ট লেখা পর্যন্ত তার কাছে ৬১টি কার্ডের চাল রয়েছে।

গলাচিপা খাদ্য গুদাম কর্মকর্তা আ:ছত্তার খান জানান, ডিলার নয়ন তারা সেপ্টেম্বরের মাসের ২৬তারিখ খাদ্য গুদাম থেকে ১১৯বস্তা চাল ট্রলিতে করে নেয়ার সময় খাদে পড়ে যায়। সেই চাল খাদ্যগুদামের মাঠে ৩ দিন ধরে শুকিয়েছে । খাদ্যের উপযোগী কিনা তা সে বলতে পারছে না।

গলাচিপা উপজেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব ) মনির হোসেন জানান, এ খবর শোনার সাথে সাথে ডিলারকে নির্দেশ দেয়া হয়েছে কোন উপকারভোগীকে চাল চাপিয়ে দেয়া যাবে না। কারো কাছে যদি চাপিয়ে দিয়ে থাকে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

এ ব্যাপারে গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদ্লুলাহ আল বাকী জানান, খোজ নিচ্ছি,ডিলার অনিয়ম করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।