ঘন কুয়াশায় লেবুখালী ফেরী পারাপার বিঘিœত: দীর্ঘ যানজটের কবলে শত শত যাত্রীর দুর্ভোগ:

0

 

এম. রহমান, দুমকি : ঘন কুয়াশা আর ইঞ্জিণ ত্রুটির কারনে বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কের লেবুখালী ফেরী পারাপার ১০ঘন্টা বন্ধ থাকায় যাত্রী দুর্ভোগ চরমে পৌচেছে। প্রায় অচল ৩টি ফেরীর পুরাতন ইঞ্জিন জোড়াতালি দিয়ে  সচল ১টি ফেরীও শুক্রবার রাত ১০টা থেকে বন্ধ রাখায় যাত্রী দুর্ভোগ দেখা দেয়। ফেরীঘাটের উভয় পাড়ে পারাপারের অপেক্ষায় আটকে পড়া শত শত যানবাহনের জট লেগে যায়। আর এ যানজটে আটকে পড়ে বিভিন্ন রুটের শত শত যানবাহন ও যাত্রীসাধারন অবর্ননীয় ভোগান্তির শিকার হয়েছে।

গত শুক্রবার রাতে ও শনিবার সকালে সরেজমিনে লেবুখালী ফেরীঘাটে ভয়াবহ যানজটের এ চিত্র দেখা গেছে। রাতে ১০/১২টি যানবাহন বোঝাই চালু ফেরীটি মাঝনদীতে বিকল হয়ে গেলে ফেরী পারাপার বিঘিœত হয়। শুক্রবার রাত ১১টা থেকে শনিবার সকাল ৭টা পর্যন্ত ফেরী পারাপার বন্ধ রাখা হয়। কর্তৃপক্ষ জানায়, ইঞ্জিণ ত্রুটি নয়, ঘন কুয়াশার কারনে ফেরী চলাচল করতে না পারায় বন্ধ করে রাখা হয়েছে।

লেবুখালীর বাসিন্দা আবদুল রশিদ প্যাদা এ প্রসঙ্গে বলেন, ফেরীঘাটের যানজট নতুন কোন ঘটনা নয়। গত ৬মাস যাবৎ এই চিত্র দেখে আসছি। এখন কস্ট আর মানুষের ভোগান্তি দেখতে দেখতে অভ্যস্থ হয়ে গেছি। স্থানীয় ব্যবসায়ী ও আওয়ামীলীগ নেতা আবদুস ছত্তার হাওলাদার অভিযোগ করে বলেন, সওজের ফেরী ডিভিশনে চোরের কারখানা। পুরাতন ফেরী ও ইঞ্জিন মেরামতের ভূঁয়া ভাউচারে লাখ লাখ টাকা লোপাটের প্রধান খাতে পরিনত হয়েছে লেবুখালী ফেরীঘাট। তিনি আরও অভিযোগ করে বলেন, ৬মাস যাবৎ ৩টি ফেরীর ইঞ্জিনে জোড়াতালি দিয়ে সচলের ব্যর্থ চেষ্টা চলে আসছে। ইঞ্জিন সচল হলেও ১/২দিন পরে আবার বন্ধ হয়ে যাচ্ছে। মেরামতের নামে সরকারী লক্ষ লক্ষ টাকা অপচয় ও লোপাট হলেও কাজের কাজ কিছুই হচ্ছে না। পারাপারের অপেক্ষায় বিভিন্ন রুটের যানবাহনও হাজার হাজার যাত্রীসাধারনের ভোগান্তি বেড়েই চলছে।

ঘাট সুপারভাইজার আবদুল কুদ্দুস অভিযোগ প্রসঙ্গে বলেন, মেশিনারী জিনিসপত্র খারাপ হলে কারো কিছু করার নেই। আমরা চেষ্টা করছি মেকানিক্স মেরামতের কাজ করছে। আশা করছি শীঘ্রই ফেরীটি চালু হবে।  তবে চর জেগে ওঠায় ও ঘনকুয়াশার কারনে ওপারে ঠিকমতো ভেড়াতে কিছুটা সমস্যা হচ্ছে। কুয়াশা বৃদ্ধি পাওয়ায় ফেরী পারাপার বন্ধ থাকায় যাত্রী দুর্ভোগ পোহাতে হচ্ছে। যন্ত্রাংশ ও তেল চুরির প্রসঙ্গ এড়িয়ে বলেন, ওগুলো এখন আর কেউ করতে পারে না।