চারদফা দাবীতে অটোরিক্সা শ্রমিকদের ধর্মঘট

1

 

স্টাফ রিপোর্টারঃ পটুয়াখালী পৌর শহরে অটোরিক্সা চলাচলের দাবী ও পুলিশি হয়রানীর প্রতিবাদে সোমবার সকাল ৬টা থেকে ধর্মঘটের ডাক দিয়েছে জেলা অটোরিক্সা মালিক ও শ্রমিক লীগ। এ সময় ৮ শ্রমিককে আটক করে পুলিশ। ধর্মঘটের ফলে ভোগান্তিতে পড়েছে এসএসসি পরীক্ষার্থীসহ শহরের সাধারন মানুষ। এদিকে পটুয়াখালী কেন্দ্রীয় শহীদ মিনারে বেলা ১১ টায় চার দফা দাবী আদায়ের লক্ষ্যে বিক্ষোভ সমাবেশ পালন করছে অটো শ্রমিকরা। পটুয়াখালী জেলা অটো শ্রমিকলীগ সভাপতি গণি হাওলাদারের সভাপতিত্¦ে সমাবেশে শ্রমিকদের দাবীর সাথে একাত্বতা পোষন করে বক্তব্য রাখেন ,জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারন সম্পাদক কাজী আলমগীর পৌর মেয়র ডাঃ মোঃ শফিকুল ইসলাম,উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান মনির খান,জেলা শ্রমিক লীগ সভাপতি এ্যাডভোকেট শাহিন মিয়া,সাধারন সম্পাদক মিজানুর রহমান,সহ অটো শ্রমিক লীগের নেতৃবৃন্দ। সমাবেশ থেকে পুলিশ প্রশাসনের প্রতি হুশিয়ারি দিয়ে বক্তারা বলেন আগামী ২৪ ঘটার মধ্যে আটক শ্রমিকদের মুক্তি ও তাদের দাবী মানা না হলে আজ মঙ্গলবার অর্ধদিবস হরতাল পালন করা হবে।

সমাবেশে পৌর মেয়র ডাঃ শফিকুল ইসলাম বলেন,পটুয়াখালী পৌরসভার মধ্যে কোন মহাসড়ক নেই। পুলিশ অসহায় শ্রমিকদের হয়রানী করছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে শ্রমিকদের দাবী মানা না হলে পৌর সভার সকল নাগরিক সার্ভিস বন্ধ করে দেয়া হবে ঘোষনা দেন তিনি। তিনি বলেন, বরিশাল,বাকেরগঞ্জ,আমতলী,বরগুনায় অটোবাইক চলাচল করে তাতে কোন দোষ হয় না,পটুয়াখালীতে চললে দোষ হয়। তিনি পুলিশ প্রশাসনের পক্ষপাত মুলক আচরণ বন্ধের দাবী জানান।

জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক কাজী আলমগীর বলেন,আগে আটক শ্রমিকদের মুক্তি দিতে হবে। পৌর শহরের মধ্যে কোন রকম বাঁধা ছাড়া বাইক চলাচল করতে দিতে হবে এবং পুলিশি হয়রানী বন্ধ করতে হবে। তা না হলে আজ মঙ্গলবার অর্ধদিবস হরতাল পালন করা হবে।

সমাবেশে জেলা শ্রমিক লীগের সভাপতি এডভোকেট শাহিন মিয়া বলেন শ্রমিকদের দাবী আদায়ের জন্য প্রয়োজনে কারাবরন করবেন কিন্তু দাবী আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বেন না।প্রতিবাদ সমাবেশে জেলার শত শত অটোবাইক ও অটো রিক্সা শ্রমিক উপস্থিত ছিলেন।