জলবায়ুর পরিবর্তনের কারণে কৃষির ক্ষতি মোকাবেলায় প্রয়োজন সকলের সমন্বিত উদ্দ্যেগ —-জার্মান উপ-রাষ্ট্রদূত ফার্দিনান ভন ওয়ে।

2

ডেস্ক রিপোর্ট: জলবায়ুর পরিবর্তনের কারণে কৃষির যে ধরণের ক্ষতি হচ্ছে তা মোকাবেলায় সকলের সমন্বিত উদ্দ্যেগ প্রয়োজন বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত জার্মানের উপ-রাষ্ট্রদূত ফার্দিনান ভন ওয়ে।

তিনি সোমবার সকালে পটুয়াখালী সদর উপজেলার ২নং বদরপুর ইউনিয়নের হকতুল্লা গ্রামে একটি বহুমূখী সাইক্লোন সেন্টার উদ্বোধন ও জার্মান উন্নয়ন সংস্থা জিআইজেড এর অর্থায়নে পরিচালিত ক্লাইমেট চেঞ্জ লাইভলিহুড অ্যাডাপটেশন প্রোগাম (ক্ল্যাপ) কর্মসূচি পরিদর্শন এবং জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্থ কৃষকদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব পৃথিবীর সর্বত্র। বাংলাদেশের মতো জার্মানিতেও এর প্রভাব পড়েছে। ফলে কৃষি ও কৃষকরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন। তাই এই সমস্যা মোকাবিলায় আমাদের সকলের এক সঙ্গে কাজ করতে হবে। এ কাজে জার্মান সরকার সবসময় বাংলাদেশের সঙ্গে আছে।

তিনি আরও বলেন, আজ এখানে জার্মান, ফ্রান্স ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রীদের আসার কথা ছিল কিন্তু দুর্যগপূর্ণ আবহাওয়ার কারণে তারা এখানরে আসতে পারেননি। আমার দেশের পররাষ্ট্র মন্ত্রীর খুব ইচ্ছে ছিল এখানে এসে কৃষকদের মুখ সরাসরি তাদের অভিজ্ঞতা জানতে চেয়েছিলেন।

“আমি ঢাকা ঢাকা ফিরে গিয়ে এখানে কৃষকদের কাছ থেকে যা জানতে পারলাম তা আমার দেশের পররাষ্ট্রমন্ত্রীকে জানাবো এবং এ বছরের ডিসেম্বরে প্যারিসে অনুষ্ঠেয় জলবায় বিষয়ে বিশ্ব সম্মেলনে (কপ ২১) আপনাদের সমস্যাগুলো তুলে ধরবেন।”

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা সংস্থার মহাপরিচাল ড. মো. রফিকুল ইসলাম, কেএফডব্লিউ-এর কান্ট্রি ডিরেক্টর ডেভিড কুনজে, ক্ল্যাব প্রোগ্রামের মূখ্য উপদেষ্টা পূর্ণিমা ডরিস চট্টোপাধ্যায় দত্ত, ক্যাবের সিনিয়র প্রোগ্রাম অফিসার আসমা পারভিন, ইনসিডিন বাংলাদেশের নির্বাহী পরিচালক রতন সরকার প্রমূখ।