ডেঙ্গু ও জলাতঙ্গ প্রতিরোধে স্বাস্থ্য ও শিক্ষা প্রচার অভিযান বিষয়ক এ্যাডভোকেসি সভা

4

 

স্টার্ফ রিপোর্টার ঃ স্বাস্থ্য শিক্ষা ব্যুরো স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অধীনে এবং ইনক্রিডিবল প্যাকেজ-১৭ এর সহযোগিতায় ডেঙ্গু ও জলাতঙ্গ প্রতিরোধে স্বাস্থ্য ও শিক্ষা প্রচার অভিযান বিষয়ক এ্যাডভোকেসি সভা পটুয়াখালীতে অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার সকাল ১০টায় স্বাস্থ্য বিভাগের আয়োজনে সিভিল সার্জন সভা কক্ষে ডেঙ্গু ও জলাতঙ্গ প্রতিরোধে স্বাস্থ্য ও শিক্ষা প্রচারঅভিযান বিষয়ক এ্যাডভোকেসি সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাঃ মোঃ সেলিম মিয়া। সদর থানা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ লোকমান হাকিমের সভাপতিত্বে ডেঙ্গু ও জলাতঙ্গ প্রতিরোধে স্বাস্থ্য ও শিক্ষা প্রচার অভিযান বিষয়ক  নিয়ে বক্তব্য রাখেন,কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আব্দুল মান্নান, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ মোঃ রেজাউর রহমান, স্বাস্থ্য তত্ত্বাবধায়ক কর্মকর্তা রতন কুমার পাল, স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তা মোঃ মেনহাজ উদ্দিন প্রমুখ। এ্যাডভোকেসি সভায় জেলার স্বাস্থ্য বিভাগের ৩০ জন কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।

ডেঙ্গু কীটপতঙ্গ  বাহিত একটি সংক্রামক রোগ। আমাদের দেশে বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত ভাবে এ রোগের প্রভাব দেখা যায়। যে কোন বয়সের মানুষ এ রোগে আক্রান্ত হতে পারে । মূলত এডিস জাতীয় মশার কামড়েই ডেঙ্গু জ্বর হয়ে থাকে। প্রাথমিক ভাবে এ শনাক্ত হলে এ রোগ সহজেই নিয়ন্ত্রণ করা যায়।তাই যে সব স্থানে মশা জন্মায়  সেইসব স্থানে পানি জমতে দেয়া যাবে না। বাড়ীর আশ-পাশ ও আঙ্গিণা  পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। দিনে ও রাতে ঘুমানোর সময় মশারী ব্যবহার করতে হবে।

আর জলাতঙ্গ একটি ভাইরাস জনিত রোগ যা মানুষ ও অন্যান্য প্রাণীর  কেন্দ্রীয় ¯œায়ুতন্ত্রকে সংক্রমণ করে ফেলে এবং পক্ষাঘাত গ্রস্থ হয়ে মানুষ বা প্রাণী মারা যায়।জলাতঙ্গ রোগের প্রতিষেধক টিকা নিদিষ্ট মূল্যে থানা স্বাস্থ্য কমপ্লেক্স, হাসপাতাল , পৌরসভা , জেলা পরিষদে পাওয়া যায়।

এছাড়া বিকেল ৪টায় স্বাস্থ্য শিক্ষা ব্যুরো স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অধীনে এবং ইনক্রিডিবল প্যাকেজ-১৭ এর সহযোগিতায় ডেঙ্গু ও জলাতঙ্গ প্রতিরোধে স্বাস্থ্য ও শিক্ষা প্রচার অভিযান বিষয়ক এ্যাডভোকেসি সভা সদর উপজেলা স্বাস্থ্য বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে সিভিল সার্জন সভা কক্ষে আর একটি এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।