দুমকিতে আনসার-ভিডিপি সদস্যদের বিক্ষোভ

0

দুমকি প্রতিনিধি: পটুয়াখালীর দুমকিতে নির্বাচনী ডিউটির টাকা কেটে রাখা ও প্রত্যেকের কাছ থেকে ৬শ’টাকা উৎকোচ নেয়ার প্রতিবাদে গতকাল বিক্ষোভ করেছে আনসার-ভিডিপির সদস্যরা।

উপজেলার ৩টি ইউনিয়নে ২২মার্চের নির্বাচনী  ভোটকেন্দ্রে আইন শৃঙ্খলা রক্ষায় ডিউটী দেয়ার নামে প্রত্যেক আনসার-ভিডিপি সদস্যের কাছ  থেকে ৬শ’ টাকা করে ঘুষ  নেয় ইউনিয়ন কমান্ডাররা। শনিবার দশ টার দিকে তারা উপজেলা পরিষদ চত্ত্বরে ইউনিয়ন কমান্ডার ও উপজেলা অভিসের দায়িত্বরত সহকারীর বিরুদ্ধে মিছিল সহকারে উপজেলা নির্বাহী অফিসাররের কাছে অভিযোগ করেন।

উপজেলা আনসার-ভিডিপি অফিস সূত্রে জানা যায়, ইউপি নির্বাচনে দায়িত্ব পালনকারী প্রত্যেক সদস্যেদের দৈনিক হারে ৩২০ ও পিসি ৩৫০ এবং যাতায়াত ১০০ টাকা, শুকনো খাবার বাবাদ ২৫০ টাকাসহ ১৬৩০ টাকা দেয়ার কথা। নির্বাচনের একমাস পরে ভাতার টাকা নিতে গেলে ১দিনের টাকা কেটে রাখেন। টাকা কম  দেওয়া শুরু করলে উপজেলা আনসার-ভিডিপি অফিস সহকারী সাজনুস রহমান সদস্যেদের  তোপের মুখে পড়েন। বিক্ষুদ্ধ আনসার ভিডিপি সদস্যারা টাকা কম দেয়া ও ৬শ’টাকা ঘুষ নেয়ার প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শণ করে উপজেলা নির্বাহী অফিসাররের কাছে অভিযোগ করেন।

উপজেলা নির্বাহী অফিসার  মো. হাফিজুর রহমান ও উপজেলা চেয়ারমান মো. শাহজাহান সিকদার উত্তেজিত সদস্যেদের সাথে কথা বলে ঘটনার সত্যতা নিশ্চিৎ হন এবং দিনের মধ্যে ৬ কমান্ডারকে উৎকোচের টাকা  ফেরৎ দেয়ার নির্দেশ দেন। অভিযোগকারী, মিজানুর রহমান, আবুল কালাম, আজাহার উদ্দিন, নাসিমা বেগম, নিলুফা বেগমসহ উপস্থিত আনসার ভিডিপি সদস্যরা বলেন, নির্বাচনে ডিউটি  দেয়ার নামে কমান্ডাররা আমাদের কাছ থেকে ৫শত টাকা নিয়েছে এবং বলেছেন নির্বাচনের পরে প্রত্যেক সদস্য ২ হাজার ৭শত টাকা  থেকে ২ হাজার ৮ শত টাকা পাবেন। কিন্তু  সে টাকা  তো দূরের কথা, আমাদেরকে  দেওয়া হয় অর্ধেকেরও কম। অভিযুক্ত মুরাদিয়া ইউনিয়ন কমান্ডার আবুল কালাম ও আংগারিয়া ইউনিয়ন কমান্ডার অভিযোগ স্বীকার করে বলেন, উপজেলা অফিসের চাপে সদস্যদের কাছ থেকে টাকা আদায় করতে হয়েছে। এক প্রশ্নের জবাবে ইউনিয়ন কমান্ডারদ্বয় বলেন, অফিস সহকারীকে প্রত্যেক ইউনিয়ন থেকে ১৩হাজার টাকা করে দিতে হয়েছে।

অভিযোগের সত্যতা স্বীকার করে উপজেলা আনসার-ভিডিপি অফিসসহকারী সাজনুস রহমান বলেন, কমান্ডাররা সদস্যেদের কাছ থেকে টাকা উত্তোলন করেছে । সবটাকা কমান্ডারদের পকেটে। উপজেলা অফিসে দিয়েছে জনপ্রতি ১শ’ থেকে ১শ’২৬টাকা। উপজেলা নির্বাহী  মো. হাফিজুর রহমান উৎকোচের ৫শত টাকাসহ তাদের নির্ধারিত ভাতা শনিবার দিনের মধ্যে আনসার-ভিডিপির সদস্যেদের  ফেরত দিতে কঠর নির্দেশনা প্রদান করেছেন বলে জানান।