দুমকিতে ভাড়ায় মোটর সাইকেল চালানো হালাল আয়ে জীবিকা নির্বাহের নতুন পেশা

0

 

এম. রহমান, দুমকি ঃ পটুয়াখালীর দুমকিতে ভাড়ায় মোটর সাইকেল চালনা করে হালাল আয়ে জীবিকা নির্বাহ করছে দু’শতাধিক যুবক। মোটর সাইকেল চালনাকে রুটি রুজির পেশা হিসেবে গ্রহন করে নিজেদের বেকারত্ব ঘুচিয়েছেন তারা। সরকারী নিয়ম-নীতি মেনে সততার সাথে জীবিকা নির্বাহের এ নতুন পেশায় ঢুকে সংসারের অভাব অভিযোগ কাটিয়ে স্বাচ্ছন্দেই চলছে তাদের জীবন। বেকার সময় নস্ট না করে মোটর সাইকেল চালানোকে পেশা হিসেবে গ্রহন করে স্বাবলম্বী হওয়ার সুযোগ রয়েছে।

গত রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে ভাড়ায় চালিত মোটর সাইকেল মালিক ও শ্রমিক সমিতির উদ্যোগে উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিবর্গের সাথে এক মত বিনিময় অনুষ্ঠানে হালাল আয়ে জীবিকা নির্বাহের এসব তথ্য প্রকাশ পায়। মালিক ও শ্রমিক সমিতির সভাপতি মো: সিদ্দিকুর রহমান খোকার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান মো: শাহজাহান সিকদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন ইউএনও মো: হাফিজুর রহমান, থানা অফিসার ইনচার্জ আজম খান ফারুকী, প্রেসক্লাব সেক্রেটারী মজিবুর রহমান, উপজেলা আ’লীগের সহ-সভাপতি আমিনুল ইসলাম সালাম, বিজনেস ম্যানেজমেন্ট এন্ড টেকনিক্যাল মহিলা কলেজ অধ্যক্ষ মো: জামাল হোসেন । অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, মো: দেলোয়ার হোসেন মোল্লা, মো: ইউনুচ আলী মৃধা, মো: জসিম উদ্দিন বাদল প্রমুখ। সভায় বক্তারা বলেন, সরকারী নির্দেশনা, প্রচলিত আইন মেনে সকল ধরণের অপরাধ তৎপড়তা এড়িয়ে মোটর সাইকেল চালনা করে সৎভাবে জীবিকা নির্বাহ করায় দোষ নেই। সমিতির সদস্যরা ইতোমধ্যে তাদের সকল মোটর সাইকেল নিবন্ধনের আওতায় এনেছে। নিবন্ধণ বিহীন মোটর সাইকেল বেশীর ভাগই অপরাধ প্রবণতায় দুবৃত্তরা ব্যবহার করে থাকে। একারনে দ্রুত চলাচলের অত্যন্ত জনপ্রিয় বাহনটি যাতে অপরাধীরা ব্যবহার করতে না পারে, সে ব্যাপারে সকল চালককে সজাগ ও সতর্ক থাকতে পরামর্শ দেন বক্তারা।

উল্লেখ্য, দুমকিতে নিবন্ধন বিহীন মোটর সাইকেল নিষিদ্ধ ঘোষনার মাত্র ১মাসের মধ্যে সমিতির আওতাভুক্ত সকল সদস্যর গাড়ীটি নিবন্ধনের উদ্যোগ নেয়। শতভাগ নিবন্ধণ সম্পন্ন হওয়ায় মালিক ও শ্রমিক সংগঠনটির নেতৃবৃন্দকে ধন্যবাদ জানানো হয়। #