নিরাপদ প্রকল্প-০২ এর ঔষধের মাধ্যমে মাসিক নিয়মিত করণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

15

 

স্টাফ রিপোর্টারঃ স্বাস্থ্য ও পারিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্য অধিদপ্তর পরিবার পরিকল্পনা অধিদপ্তর বাংলাদেশ মিনিষ্টিরিয়াল রেগুলেশন (এমআর) ও প্রজনন স্বাস্থ্যের ওপর বেসরকারি প্রতিষ্ঠান মেরি স্টোপস, বাংলাদেশ এর উদ্যোগে নিরাপদ প্রকল্প-০২ এর ঔষধের মাধ্যমে মাসিক নিয়মিত করণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা পটুয়াখালীতে অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বেলা ১১টায় সিভিল সার্জন অফিস সভা কক্ষে নিরাপদ প্রকল্প-০২  মেরী স্টোপস বালাদেশ এর আয়োজনে এবং কিংডম অব নেদারল্যান্ড এর সহযোগিতায় ঔষধের মাধ্যমে মাসিক নিয়মিত করণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পারিবার কল্যাণ মন্ত্রণালয় এর মহা-পরিচালক মোহাম্মাদ ওয়াহিদ হোসেন। জেলা প্রশাসক এ কে এম শামিমুল হক ছিদ্দিকী এর সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর এর পরিচালক ডাঃ মোহাম্মাদ শরীফ,বরিশাল বিভাগীয় পরিচালক মোঃ দেলওয়ার হোসেন,লাইন পরিচালক মোঃ মইনউদ্দিন আহমেদ,সিভিল সার্জন ডাঃ মোঃ সেলিম মিয়া,পরিবার পরিকল্পনা অধিদপ্তর উপ-পরিচালক তইয়েবুর রহমান, পৌর মেয়র,স্বাচিবের সাধারণ সম্পাদক এবং দৈনিক পটুয়াখালী প্রতিদিন পত্রিকার সম্পাদক ডাঃ মোঃ শফিকুল ইসলাম। এছাড়া অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন মেরী স্টোপস বাংলাদেশ নিরাপদ-০২ এর টিম লিডার খালেদা ইয়াসমিন,২৫০ শয্যা বিশিষ্ট পটুয়াখালী জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ নজরুল ইসলাম,পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক  ডাঃ জসিম উদ্দিন মুকুল, মেরী স্টোপস বাংলাদেশ নিরাপদ-০২ পটুয়াখালী এর প্রোগ্রামার কর্মকর্তা ঝর্ণা খানম,প্রশিক্ষক ডাঃ উম্মে হানি, পটুয়াখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুফতী সালাহউদ্দীন, যুগ্ম-সম্পাদক মুজাহিদুল ইসলাম প্রিন্স,ডেইলী স্টার পটুয়াখালী প্রতিনিধি এ্যাড. মোঃ সোহরাব হোসেন, কালের কন্ঠ প্রতিনিধি ইমরান হানান সোহেল, মেরি স্টোপস, বাংলাদেশ পটুয়াখালী প্রকল্প সমন্বয়ক সাবিনা ইয়াসমিন মিষ্টি, অর্থ ও প্রশাসনিক কর্মকর্তা মোঃ মনিরুজ্জান প্রমুখ। নিরাপদ প্রকল্প-০২ এর ঔষধের মাধ্যমে মাসিক নিয়মিত করণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় প্রশাসনের কর্মকর্তা, স্বাস্থ্যবিভাগের প্রতিনিধিবৃন্দ;প্রিন্ট ও মিডিয়ার সাংবাদিকবৃন্দ,এবং পটুয়াখালী সদর, দুমকি, মির্জাগঞ্জ,কলাপাড়া ও দশমিনার এফডাবলুভি এর ৩০জন কর্মী অংশগ্রহণ করেন। বক্তারা এ সময় বলেন উঠান বৈঠক ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যেমে নিরাপদ-২ প্রকল্প সম্পর্কে সকলকে অবহিত করা হচ্ছে। কর্মশালায় নিরাপদ এমআর সম্পর্কে তথ্য এবং ডকুমেন্টারী পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন মেরী স্টোপস বাংলাদেশ নিরাপদ-০২ এর টিম লিডার খালেদা ইয়াসমিন।

৬-১০ সপ্তাহ মাসিক বন্ধ থাকলে তার মাসিক নিয়মিত করার প্রক্রিয়াকে মাসিক নিয়মিত করণ বা এম আর বলা হয়। পরিবার পরিকল্পনা কার্যক্রমের সূচনা লগ্ন থেকে মাসিক নিয়মিতকরণ সেবা জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতির বিফলতার সহায়ক হিসেবে কাজ করেছে। র্তমানে এটি প্রজনন স্বাস্থ্য ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ যা মাতৃমৃত্যু ও অনিরাপদ গর্ভধারণ জনিত র্দীর্ঘমেয়াদী জটিলতা কমাতে সাহায্য করেছে। শেষে মেরী স্টোপস বাংলাদেশ নিরাপদ-০২ এর এফডাবলুভি ৩ জন কর্মীকে কাজের কৃতিত্বের জন্য  সনদ প্রদান করা হয়।  অনুষ্ঠানটি পরিচালনা করেন মেরী স্টোপস বাংলাদেশ নিরাপদ-০২  এর জেনারেল ম্যানেজার ইমরুল হাসান খান।