‘নিহত জঙ্গি আবু হাকিম নাইমের বাড়ী কুয়াকাটায় নয়’ টাঙ্গাইলের মধুপুরে’

3

গোফরান পলাশ, কলাপাড়া প্রতিনিধি: রাজধানীর কল্যাণপুরে জঙ্গি আস্তানায় নিহত ৯ জঙ্গির মধ্যে আবু হাকিম নাইম, পিতা: নরুল ইসলাম, মাতা: মোসা. হালিমা, গ্রাম: কুয়াকাটা, থানা: কলাপাড়া, জেলা: পটুয়াখালী উল্লেখ থাকলেও প্রকৃত পক্ষে আবু হাকিম নাইমের বাড়ি টাঙ্গাইল জেলার মুধুপুরে বলে জানা গেছে। ডিএমপির ওয়েভ সাইডে এবং গন মাধ্যমে এমন খবর প্রচারের পর বুধবার রাতে সমগ্র পটুয়াখালীর কুয়াকাটায় তোলপাড় শুরু হয়। এর আগে পুলিশ ও র‌্যাব-৮ অনুসন্ধান চালিয়ে নিশ্চিত হয় নিহত জঙ্গি নাইমের বাড়ি কুয়াকাটায় নয়।

মহিপুর থানার অফিসার ইনচার্জ এসএম মাকসুদুর রহমান জানান, এই নামের কোন লোক বা তার পরিবার সম্পর্কে খোঁজ নিয়ে ডিএমপির দেয়া তথ্যের সাথে কাউকে সনাক্ত করা যায়নি। একই কথা জানিয়েছেন র‌্যাব-৮ পটুয়াখালী ক্যাম্প কমান্ডার রোকনুজ্জামান। তিনি বলেছেন, আবু হাকিম নাইম নামের এক শ্রমিক ২০০২ সন থেকে ২০০৭ ইং সন পর্যন্ত কুয়াকাটা সাগরনীড় নামে একটি আবাসন কোম্পানীতে কর্মরত ছিল। কুয়াকাটা পৌরসভার ১নং ওয়ার্ড কাউন্সিলর হাবিব শরীফের ছোট ভাই ২নং ওয়ার্ডের বাসীন্দা আনোয়ার শরীফ জানান, তার বাড়িতে আবু হাকিম নাইম স্ত্রী এবং দুই মেয়েসহ বাসা ভাড়া নিয়ে বেশ কয়েক বছর ছিল। এ সময় সে কুয়াকাটা সাগরনীড় প্রকল্পে চাকরী করেছে। আনোয়ার শরীফ নিহত নাইমের স্ত্রীর নাম বলতে না পারলেও তার বড় মেয়ের নাম তাসকিয়া এবং ছোট মেয়ের নাম এ মুহূর্তে মনে করতে পারছেন না বলে জানান। আনোয়ার শরীফ বলেন, ‘২০০৭ সালে সিডরের আগেই নাইম কুয়াকাটা থেকে চলে গেছে। তখন তার বড় মেয়ের বয়স ৫/৬ বছর এবং ছোট মেয়ের বয়স ৩ বছরের মতো ছিল।’

এদিকে সাগরনীড় প্রকল্পের তৎকালীন সহকারী প্রকল্প ব্যবস্থাপক আলতাফ হোসেন ডিএমপির প্রকাশিত নাইমের ছবি দেখে জানিয়েছেন, তার অধীনে ৫/৬ বছর কুয়াকাটা প্রকল্পে শ্রমিক হিসেবে নাইম চাকুরী করেছে। আলতাফ হোসেন নাইমের পুরো ঠিকানা না বলতে পারলেও তার বাড়ী টাঙ্গাইল জেলায় বলে দাবি করেছেন।

কুয়াকাটা পৌরসভার কাউন্সিলর শাহআলম হাওলাদার ও কাউন্সিলর সাগর মোল্লা ডিএমপি’র প্রকাশিত ছবি দেখে সাগরনীড় কর্মকর্তার অনুরুপ একই কথা বলেন।

কলাপাড়া উপজেলা নির্বাচন অফিসার সিদ্দিকুর রহমান বলেন, নিহত জঙ্গি নাইম কুয়াকাটা পৌর শহরের ৪নং ওয়ার্ডের ভোটার। তার ভোটার নং ৭৮১১০৩০০০৩৬৯ এবং আইডি নং ৭৮১৬৬৪৭৫৯২২৪৩। এনআইডি কার্ডের তথ্য অনুযায়ি তার জন্ম তারিখ ১৫ জানুয়ারি ১৯৮৩ইং এবং শিক্ষাগত যোগ্যতা এইচএসসি। তবে নাইম কুয়াকাটার বাসিন্দা কী-না এ সম্পর্কে তিনি কিছু বলতে পারেননি।