পটুয়াখালীতে এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ ফি বাবদ অতিরিক্ত টাকা আদায় করার অপচেষ্টার প্রতিবাদে সংবাদ সম্মেলন

1

06চিনময় কর্মকার ,পটুয়াখালী : ২০১৬ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষায় হাইকোর্ট কর্তৃক নির্ধারিত ফরমফিলাপ ফি-এর অতিরিক্ত টাকা আদায় করার অপচেষ্টার প্রতিবাদে পটুয়াখালী প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে হানিফ উল্লাহ ফাউন্ডেশন নামের একটি প্রতিষ্ঠান। আজ সকাল সাড়ে দশটায় পটুয়াখালী প্রেসক্লাব মিলনায়তনে সংস্থার সভাপতি মো: হানিফ উল্লাহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিদের উপস্থিতিতে লিখিত বক্তব্য পাঠ করে শোনান এবং প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করেন।

লিখিত বক্তব্যে তিনি সাংবাদিকদের জানান, বিভিন্ন সংবাদপত্রে ফরম ফিলাপ ফি উচ্চহারে আদায় সংক্রান্ত সংবাদ প্রকাশ হওয়ায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ বিষয়টি আমলে নিয়ে ১০নভেম্বর ২০১৪ তারিখে সুয়্যেমোটা রুল জারি করেন যাহার নং-২৫/২০১৪। উক্ত রুলে বিভিন্ন শিক্ষা বোর্ডেকে বিভিন্ন অযুহাতে সরকার নির্ধারিত ফি এর অধিক ফি আদায় কেন অবৈধ ঘোষনা করা হবেনা ও কেন বোর্ড কতৃক ফি এর অতিরিক্ত ফি আদায়কারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা গ্রহন করা হবেনা এ মর্মেরুল জারি করেন এবং শিক্ষার্থীদের কাছথেকে বিলম্ব ফি ব্যতিরিকে এক হাজার চারশত টাকার অতিরিক্ত ফি আদায় করা যাবেনা মর্মে আদেশ দেন।

এরই প্রেক্ষিতে বরিশার শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বশিবো/পনি/এসএসসি/২০১৫/৮৪৮(ক) স্মারকে বোর্ডে আওতাধীন সকল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বিষয়টি অবহিত করেন এবং এ বিষয়ে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের নির্দেশ দেন।

এর পরেও বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে ফরম ফিলাপ ফি এর অতিরিক্ত টাকা আদায়ের অপচেষ্টা চলছে বলে দাবি করেন হানিফ উল্লাহ ফাউন্ডেশন। গত ২২ অক্টোবর ২০১৫ তারিখে এ বিষয়ে ব্যাবস্থা গ্রহনের জন্য উপজেলা মাধ্য মিক শিক্ষা অফিসার ও উপজেল নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ করেন তারা।