পটুয়াখালীতে জন্মাষ্টামী উৎসব উপলক্ষে বিভিন্ন কর্মসুচি পালিত

2

স্টাফ রিপোর্টারঃ মহাবতার ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টামী উৎসব উপলক্ষে পটুয়াখালীতে মঙ্গলশোভাযাত্রা ও আলোচনা সভা করেছে পটুয়াখালী বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার জন্মাষ্টামী উৎসব উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে বেলা ১১টায় সেন্টারপাড়া হিন্দু সমাজ গ্রহে এক আলোচনা সভা হিন্দু সমাজ গ্রহের সাধারণ সম্পাদক শুভাশীষ মুর্খাজীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এ কে এম শামিমুল হক ছিদ্দিকী। আলোচনা সভায় জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক এ্যাড. কাজল বরণ দাস এর সঞ্চালনে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ফয়েজ আহমেদ, সদর সার্কেল সাহেব আলী পাঠান, হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় সম্পাদক মন্ডলীর সদস্য এ্যাড. তারক চন্দ্র সাহা,জেলা হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের সভাপতি সাংবাদিক অতুল চন্দ্র দাস। এছাড়া আলোচনা সভায় অন্রান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন সেন্টারপাড়া হিন্দু সমাজ গ্রহের সভাপতি চন্দন কুমার ঘোষ দস্তীকার,ইস্কান মন্দিরের পুরোহিত কৃপা সিন্দু দাস,সৎ সঙ্গ মন্দিনের সভাপতি অমল চন্দ্র মন্ডল, সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুবাস চন্দ্র শীল, এ্যাড লক্ষ্মী নারায়ণ,পলিটেকনিক কলেজর ইলেকটিক বিভাগের ইন্সেক্টটর (ইলেকটিক) সঞ্জয় কুমার দাস, ,জেলা হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক উত্তম কুমার দাস প্রমুখ। আলোচনা সভা শেষে প্রধান অতিথি জেলা প্রশাসক এ কে এম শামিমুল হক ছিদ্দিকী মঙ্গল প্রদীপ জ্বালিয়ে এবং  বেলুন ফেস্টুন উড়িয়ে মঙ্গল শোভাযাত্রার শুভ উদ্বোধন করেন। মঙ্গল শোভাযাত্রাটি লঞ্চঘাট চত্বর থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সেন্টারপাড়া হিন্দু সমাজ গ্রহে এসে শেষ হয়।

বাউফলেঃ শোভাযাত্রা, আলোচনা সভা, ধর্মীয় সংগীত পরিবেশন, পূজা-পার্বণ এবং শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতাসহ বিভিন্ন আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে বাউফলের হিন্দু সম্প্রদায় ভগবান শ্রীকৃষ্ণের জন্ম উৎসব উদযাপন করেছেন। দিবসটি উপলক্ষ্যে গতকাল বৃহষ্পতিবার বেলা ১০টার দিকে উপজেলার কালাইয়া সার্বজনীন সনাতন ধর্মীয় অনুষ্ঠান উদযাপন পরিষদের উদ্যোগে বর্ণাঢ্য এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বাণিজ্যিক বন্দর কালাইয়া বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মদনমোহন জিউর আখড়া বাড়ি এসে শেষ হয়। শোভাযাত্র শেষে আখড়া বাড়ি প্রাঙ্গনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তারা সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহবান জানিয়ে প্রত্যেক ধর্মের মানুষ তাদের ধর্মীয় আচার অনুষ্ঠান সুন্দর ও সুষ্ঠুভাবে যাতে পালন করতে পারে তার ওপর জোড় দেন। এ সময় উপস্থিত ছিলেন পরিষদের সভাপতি ও বাউফল সাংবাদিক ঐক্য পরিষদের চেয়ারপার্সন অতুল চন্দ্র পাল, কর্পূরকাঠী ইসলামিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তুষার কান্তি ঘোষ, কালাইয়া ইদ্রিছ মোল্লা ডিগ্রি কলেজের প্রভাষক রনজিত কুমার রায়, কালাইয়া হায়াতুন্নেচ্ছা বালিকা বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক সুবোধ চন্দ্র দাস, কালাইয়া মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সুমন চন্দ্র ও রাম প্রসাদ শীল, পরিষদের সাবেক সভাপতি শিবানন্দ রায় বণিক ও কার্তিক চন্দ্র সাহা, সাবেক সাধারন সম্পাদক খোকন কর্মকার, স্থানীয় পুরোহিত গোপাল গাঙ্গুলী, পলাশ কর্মকার, কমল কর্মকার, রতন বণিক, নিহার বনিক, সুশান্ত রায়, ইউপি সদস্য ফিরোজ আহমেদ ও  ইউনিয়ন যুবলীগ সভপতি মিজানুর রহমান খান প্রমূখ।

মির্জাগঞ্জে ঃ বিভিন্ন কর্মসূচীর  মধ্যদিয়ে  মির্জাগঞ্জে পরমেশ্বর বগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উৎসব পালিত হয়েছে।বৃহস্পতিবার দুপুর ১২ টায় জন্মাষ্টমী উৎসব উৎযাপন কমিটির উপজেলার সুবিদখালী শ্রী শ্রী দুর্গা মন্দিরের উদ্যোগে হিন্দু সমাজ গৃহ থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে একই স্থানে গিয়ে শেষ হয়। শিশুদের মধ্যে শিক্ষা উপকরন বিতরন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। হিন্দু সমাজের সুবিদখালী শ্রী শ্রী রাধা গোবিন্দ ও শ্রী শ্রী দুর্গা মন্দিরের সভাপতি এ্যাডভোকেট শ্রী কালাচাঁন সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন মির্জাগঞ্জ থানার ওসি(তদন্ত) মিলন মিত্র, উপজেলা হিন্দু-খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি শ্রী বিজয় কৃষ্ণ শীল, শ্রী তপন কুমার পোদ্দার,শ্রী পলাশ চন্দ্র পোদ্দার,শ্রী দিলিপ দেবনাথ ও শ্রী বাবুল চন্দ্র কর্মকার । এ সময় সনাতন ধর্মাবলম্বীরা বলেন,ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণে জম্মগ্রহন করেন। পৃথিবী থেকে দুরাচারী দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই মহাবতার ভগবান শ্রীকৃœেষ্ণর এই দিনে স্বর্গ থেকে আর্বিভাব ঘটে। দিনটি উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় বিভিন্ন কর্মসূচী পালন করেন সনাতন ধর্মাবলম্বীরা। এ ছাড়াও ঘরে ঘরে ভক্তরা উপবাস থেকে জন্মাষ্টমীতে ভগবান শ্রীকৃষ্ণের আরাধনা ও পুজা করেন।

কলাপাড়ায় ঃপটুয়াখালীর কলাপাড়ায় যথাযোগ্য মর্যাদায় শ্রীকৃষ্ণের জম্মাষ্টমী পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে বৃহস্পতিবার সকালে সনাতন ধর্মাবলম্বী শত শত নারী-পুরুষের অংশগ্রহনে পৌর শহরে একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়। শ্রী শ্রী মদন মোহন সেবাশ্রমের উদ্যোগে এ র‌্যালীতে কলাপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মোতালেব তালুকদার, উপজেলা নির্বাহী অফিসার এবি এম সাদেকুর রহমান, পৌর মেয়র বিপুল হাওলাদার, সহকারী কমিশনার (ভূমি) দীপক কুমার  রায় ও কলাপাড়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা জিএম শাহনেওয়াজ অংশ গ্রহন করেন। শ্রীকৃষ্ণের জম্মাষ্টমী উদ্যাপনের মধ্যে ছিল মদনমোহন সেবা আশ্রম ও জগন্নাথ মন্দিরে ভোগরাগ ও হরিনাম কীর্তন। এছাড়া উপজেলার পাখীমারা, মহিপুর ও কুয়াকাটায় সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায় শ্রীকৃষ্ণের জম্মাষ্টমী পালন করেছে।