পটুয়াখালীতে জাতীয় সমবায় দিবস পালিত

3

pic-4ডেস্ক রিপোর্ট : নানা আয়োজনে মধ্য দিয়ে পটুয়াখালীর বিভিন্ন উপজেলায় পালিত হয়েছে জাতিয় সমবায় দিবস। বিভিন্ন উপজেলা থেকে পাঠানো প্রতিনিধিদের রিপোর্ট :

হৃদয় আশিষ : “সমবায় উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে টেকসই উন্নয়ণ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে পটুয়াখালীতে পালিত হয়েছে ৪৪ তম সমবায় দিবস । নানা আয়োজনে জেলা সমবায় বিভাগ দিবসটি পালন করেছে। গতকাল শনিবার সকাল সাড়ে ৮টায় সকল সমবায় প্রতিষ্ঠানে সমবায় পতাকা উত্তোলণ করা হয়। সকাল ৯টায় সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলায় ডিবুয়াপুর জাগরণ কো- অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেট কার্যালয়ে সামনে এসে শেষ হয়। পরে ডিবায়াপুর জাগরণ কো- অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেট এর মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সমবায় ব্যাংক লিমিটেট এর সভাপতি ইসমাইল হোসেন মৃধার সভাপতিত্বে এবং জেলা সমবায় বিভাগ এর পরিদর্শক মুসফিকা আক্তার তুলির সঞ্চালনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ দেলোয়ার হোসেন মাতব্বর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড তারিকুজ্জামান মনি, জেলা সমবায় কর্মকর্তা মোঃ শাহাবুদ্দিন বিশ্বাস। এছাড়া সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন, ডিবুয়াপুর জাগরণ কো- অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর সভাপতি মোঃ নিজামুল হক খান।

আলোচনা সভা শেষে সদর উপজেলার ১ জন শ্রেষ্ঠ সমবায়ী এবং ২টি সমবায় সমিতিকে পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার বিতরনী শেষে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয় ।

অতুল পাল, বাউফল : বাউফলে উপজেলা সমবায় বিভাগের উদ্যোগে ৪৪ তম জাতীয় সমবায় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে গতকাল শনিবার বেলা সাড়ে ১০ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহম্মদ আবদুল্লাহ আল মাহামুদ জামানের নেতৃত্বে কয়েকশত সমবায়ীদের নিয়ে বর্নাঢ্য একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মজিবুর রহমান। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা সমবায় অফিসার হাফিজুর রহমান, বার্ড এর কর্মকর্তা মো. ফিরোজ আলম, মুক্তিযোদ্ধা কমান্ডার ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান সামসুল আলম মিয়া, সমবায়ী রেজাউল করিম, উত্তম গাঙ্গুলী ও জাকির হোসেন প্রমুখ।

 

গোফরান পলাশ, কলাপাড়া: পটুয়াখালীর কলাপাড়ায় জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে গতকাল শনিবার সকালে উপজেলা প্রশাসনের উদ্দ্যোগে বর্নাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালীটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ প্রাঙ্গনে শেষ হয়।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে দিবসটির তাৎপর্য তুলেধরে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাপ্লাই এন্ড সোসাইটির সভাপতি মাও. হাবিবুর রহমান,   কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়নে লি: এর কলাপাড়া শাখার সভাপতি জীবন কুমার মন্ডল, অর্থ সম্পাদক মো. আবু জাফর, শাপলা বহুমূখী সমবয় সমিতি লি: এর সভাপতি আবদুল সালাম বিশ্বাস, নীলগঞ্জ আশ্রায়ন প্রকল্প আবাসন সমবায় সমিতির সভাপতি মো.সিদ্দিকুর রহমান প্রমুখ।

“সমবায় উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে টেকসই উন্নয়ন”এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার মো.তহিদুল ইসলাম। আনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করা হয়।