পটুয়াখালীতে ডিজিটাল সেন্টারের পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

0

pic-1

 

মশিউর রহমান বাবলু : পটুয়াখালীতে ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠার ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে রবিবার সকাল ১০টায় একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, প্রধানমন্ত্রী কার্যালয়ের সহযোগিতায় এবং জেলা প্রশাসনের আয়োজনে সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে একটি বনাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের দরবার হলে ডিজিটাল সেন্টার উদ্যোক্তাদের অভিজ্ঞতা বিনিময় পঞ্চম বার্ষিকী উপলক্ষ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইটি) মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক অমিতাভ সরকার। এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার সৈয়দ মোসফিকুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্টেট মো: সোহরাব হোসেন।

 

আলোচনা সভায় বক্তরা বলেন, একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের মাধ্যমে ডিজিটাল সেন্টারে উদ্যোক্তাদের উন্নয়নের জন্য আমরা যদি জোর দিতে পারি তাহলে উদ্যোক্তারা দেশের জন্য সফলতা বয়ে আনবে। উদ্যোক্তাদের আরো বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে পারলে প্রচুর অর্থ আয় করা সম্ভব । জেলা প্রশাসক তাঁর বক্তব্যে বলেন ইউনিয়ন ডিজিটাল সেন্টার গঠিত হয়েছে বলেই গ্রামের মানুষের সাথে শহর এবং বর্হিবিশ্বের সাথে যোগাযোগ সহজে ও কম সময়ে স্থাপিত হয়েছে। প্রশাসনের সাথে তৃনমূলপর্যায়ের মানুষের যোগাযোগ বৃদ্ধি পেয়েছে। ইউডিসি গুলোর কার্যক্রম বাড়াতে বিদ্যুৎ এর পাশাপাশি সোলার সিষ্টেম চালু করা হচ্ছে। ইতোমধ্যে বেশ কয়েকটি ইউডিসিতে সোলার সিষ্টেম চালু করা হয়েছে। উদ্যোক্তারা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরলে তাদের সমস্যা গুলো সমাধান করার আশ্বাস দেন। দিনব্যাপি এ অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানে ৮টি উপেিজলার ৭২ টি ইউনিয়ন ও ৩ টি পৌরসভা ডিজিটাল সেন্টারের উদ্যোক্তরা সহ,উপজেলা নির্বাহী কর্মকর্তা,রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

জনগনের দোর গোড়ায় সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সেবা পৌছে দেবার লক্ষে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভিষণ – ২১ সফল করতে দেশের সকল ইউনিয়ন, পৌরসভা সিটি কর্পোরেশনে ডিজিটাল সেন্টার (ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র) স্থাপন করা হয়েছে।