পটুয়াখালীতে দু’দিনব্যাপী আঞ্চলিক আবৃত্তি উৎসবের সমাপ্তি

3

PIC-44নীনা আফরীন,পটুয়াখালী : হাজারো শিল্পীর পদচারণায়,কথা আর কবিতায় সাঙ্গ হলো দু’দিনব্যাপী বরিশাল আঞ্চলিক আবৃত্তি উৎসব। ২৮ নভেম্বর রাত ১০টায় এ উৎসবের সমাপ্তী ঘোষনা করেন আঞ্চলিক উৎসব উদযাপন কমিটির সদস্য সচিব মুজাহিদুল ইসলাম প্রিন্স। এ সময় আবৃত্তি সমন্বয় পরিষদ বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সামসুল আলম মিঠু উপস্থিত ছিলেন। ২৭ নভেম্বর সকালে পটুয়াখালী কেন্দ্রীয় শহীদ মিনারে দু’দিনব্যাপী আঞ্চলিক আবৃত্তি উৎসব ও কর্মশালার উদ্বোধন করেন দেশ বরণ্য সাংস্কৃতিক ব্যাক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

 

সন্ধ্যা ৭টায় সমাপনী পর্বে উৎসব উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর এম নুরুল ইসলামের সভাপতিত্বে সনদপত্র বিতরনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পটুয়াখালী আবৃত্তি মঞ্চের সভাপতি মুক্তিযোদ্ধা মানস কান্তি দত্ত,আবৃত্তি সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য ফখরুল ইসলাম তারা,মনিরুল ইসলাম ও উৎসব উদযাপন কমিটির সদস্য সচিব মুজাহিদুল ইসলাম প্রিন্স। কর্মশালায় অংশ গ্রহনকারী ১০টি দলের দল প্রধানদের হাতে এ সময় সনদপত্র তুলে দেন কর্মকর্তারা। এ সময় বক্তারা বলেন প্রথমবারের মতো পটুয়াখালীতে অনুষ্ঠিত এ আবৃত্তি উৎসব গভীর রাত পর্যন্ত দর্শক শ্রোতারা বসে উপবোগ করেছে। গান নাচ ছাড়া কেবলমাত্র আবৃত্তি যে নতুন একটি মাধ্যম হিসেবে জনপ্রিয় হচ্ছে দর্শকদের উপস্থিতি তার প্রমান। তারা আগামী দিনে আরো এমন উৎসব আয়োজনের জন্য কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

 

পরে পটুয়াখালীর আবৃত্তি শিল্পীরা একক আবৃত্তি পরিবেশন করে। এরপর ধারাবাহিক ভাবে ভোলা আবৃত্তি সংসদ,আবৃত্তি চর্চা কেন্দ্র,বরগুনা তাদের দলীয় কবিতা পরিবেশন করে। দর্শক ¯্রােতারা মুগ্ধ হয়ে যান ঢাকার আবৃত্তি শিল্পী ফখরুল আলম তারা ও মনিরুল ইসলামের একক পরিবেশনায়। পটুয়াখালী সরকারী কলেজের ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান মোদাচ্ছের বিল্লাহ জানান, এত সুন্দর একটি উৎসব আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানাই। আগামী দিনে পটুয়াখালী সরকারী কলেজেও যাতে এমন উৎসবের আয়োজন করা যায় তার উদ্যোগ নেয়া হবে বলেও জানান তিনি।

 

দু’দিন ব্যাপী বরিশাল আঞ্চলিক আবৃত্তি উৎসবে আরো উপস্থিত ছিলেন আবৃত্তি সমন্বয় পরিষদ সভাপতি মন্ডলীর সদস্য গোলাম সারোয়ার, সম্মিলিত সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও আওয়ামী লীগ নেতা এডভোকেট আফজাল হোসেন,সম্মিলিত সাংস্কৃতিক জোট পটুয়াখালী জেলা শাখার সভাপতি স্বপন ব্যানাজী, আবৃত্তি সমন্বয় পরিষদ সভাপতি মন্ডলীর সদস্য বেলায়েত হোসেন,এনামুল হক বাবু প্রমুখ। দু’দিনের আবৃত্তি উৎসবের পাশাপাশি বরিশাল বিভাগের ১০টি দলের প্রায় শতাধীক আবৃত্তি শিল্পী দু’দিনের কর্মশালায় অংশগ্রহন করে। ঢাকা থেকে আগত দেশ বরণ্য প্রশিক্ষকবৃন্দ এতে প্রশিক্ষন প্রদান করেন।##