পটুয়াখালীতে নানা আয়োজনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত 

5

ডেক্স রির্পোটঃ দুর্যোগে পাবো না ভয় দুর্যোগকে আমরা করবো জয়, দুর্যোগ ব্যবস্থাপনায় প্রস্তুতি গ্রহণ করি ভয়কে জয় করি, সোনার বাংলা গড়ে তুলি  — এই শ্লোগান নিয়ে পটুয়াখালীতে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা ,দুর্যোগ প্রস্তুতি, অগ্নিকান্ড ও ভূমিকম্পের মহড়া অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকাল ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উপলক্ষে সার্কিট হাউজ প্রাঙ্গন থেকে একটি বনাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের দরবার হলে অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নজরুল ইসলামের সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক একেএম শামিমুল হক ছিদ্দিকী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার ফয়েজ আহমেদ, সিনিয়র তথ্য কর্মকর্তা মোঃ জাকির হোসেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী আলমগীর,মেয়র প্রতনিধি কাউন্সিলর মোঃ দেলোয়ার হোসেন আকন। এছাড়া আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ আলমগীর হুসাইন। আরও বক্তব্য রাখেন সমাজসেবক আবুল হোসেন আবু মিয়া, পিটিআই প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষক মোঃ আলমগীর হোসেন । আলোচনা সভা শেষে প্রধান অতিথি জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে চিত্রাঙ্গণ প্রতিযোগিতায় ‘ক’ ও ‘খ’ গ্রুপে মোট ৬জনকে পুরস্কার তুলে দেন। পরে ডিসি স্কয়ারে,দুর্যোগ প্রস্তুতি, অগ্নিকান্ড ও ভূমিকম্পের মহড়া অনুষ্ঠিত হয়। জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসে সরকারি বে-সরকবারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীগন,শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকা ছাত্রছাত্রীবৃন্দ, বিভিন্ন এনজিও প্রতিনিধিগন, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সুধীজন উপস্থিত ছিলেন।

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে জাতীয় দুর্যোগ মোকাবেলা প্রস্তুতি দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলার ধানদী সাইক্লোন সেন্টার এলাকায় দিবসটি উপলক্ষ্যে র‌্যালী, ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ধানদী আদর্শ মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মো. মনজুর মোর্শেদের  নেতৃতে শিক্ষাথী, শিক্ষক, অভিভাবকদের নিয়ে একটি র‌্যালী বের করেন। র‌্যালী শেষে ধানদী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের হল রুমে জাতীয় দুর্যোগ মোকাবেলা প্রস্তুতি দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অুষ্ঠিত হয়। কোস্টাল ক্লাইমেট রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্ট (সিআরআইপি) সহযোগিতায় স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর আয়োজনে ‘দুর্যোগকালীন প্রস্তুতি’ প্রতিপাদ্য নিয়ে উপজেলার দুর্যোগকালীন সময়ে এলাকাবাসীর করণীয়, সাইক্লোন সেন্টার ব্যবস্থাপনা ও রক্ষনাবেক্ষন, দুর্যোগের ঝুকি হ্রাসকরণে বৃক্ষরোপনের প্রয়োজনীয়, দুর্যোগকালে সাইক্লোন সেন্টারে নারী পুরুষের আশ্রগন বিষয় বস্তুর উপর বক্তব্য রাখেন, উপ-সহকারি প্রকৌশলী (এলজিইডি) মনজুরুল হক,ফ্যাসিলেটর সাইফুল ইসলাম,সুপার ভাইজার নজরুল ইসলাম, সাংবাদিক এম এ বশার,নাজিপুর ইউপি সদস্য আব্দুল লতিফ মোল্লা প্রমুখ

কলাপাড়া প্রতিনিধি ঃ পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধূলাসার ইউনিয়নের চরচাপলী গ্রামে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ও শিক্ষার্থীদের সমন্বয়ে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার বেলা ১১টায় র‌্যালী শেষে চর-চাপলী সাইক্লোন শেল্টারে অনুষ্ঠিত আলোচনায় চাপলী সরকারি প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি সাংবাদিক হুমায়ুন কবির সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আরিফুজ্জামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কলাপাড়া প্রেসক্লাবের সভাপতি মেজবাহউদ্দিন মাননু, প্রকৌশলী জহিরুল ইসলাম হীরা, সমাজসেবক হারুন তালুকদার প্রমুখ। সিসিআরআইপি এলজিইডির সহায়তায় এ দিবসটি পালিত হয়।এছাড়া কলাপাড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারী, উপজেলা চেয়ারম্যান আবদুল মোতালেব তালুকদার র‌্যালির নেতৃত্ব দেন।

মির্জাগঞ্জ প্রতিনিধিঃ ‘‘দুর্যোগে পাবো না ভয় দুর্যোগকে আমরা করবো জয়’’ এ শ্লোগানকে সামনে রেখে মির্জাগঞ্জ উপজেলা প্রশাসন ও বেসরকারি সংস্থা কোডেক নতুন আালো প্রকল্পের যৌথ উদ্যোগে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল দশ টায় উপজেলা শহরে বের করা হয় এক বর্নাঢ্য রালী, আলোচনা সভা ও সুবিদখালী হাই স্কুল মাঠে দুর্যোগ মহড়া অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার সাইয়েদ এ. জেড.মোরশেদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মোঃ আবু বকর সিদ্দিকি। স্বাগত বক্তব্য রাখেন কোডেক নতুন আালো প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোঃ নুরুল হক ভূইয়া। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শ্যমল কৃষ্ণ হাওলাদার,আওয়ামীলীগ নেতা মোঃ ইসমাইল হোসেন মৃধা,প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ রবিন্দ্র নাথ হাওলাদার,মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ ওয়াজেদ আলী মিয়া ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম প্রমূখ। পরে সুবিদখালী হাই স্কুল মাঠে ঘন্টাব্যাপী দুর্যোগের ওপর মহড়া অনুষ্ঠিত হয়।

রাঙ্গাবালী প্রতিনিধি ঃ  জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসে রাঙ্গাবালী উপজেলায় র‌্যালী ও আলোচনা সভা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উদ্যোগে রাঙ্গাবালীর গুরুত্বপূর্ন সড়কগুলোতে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে রাঙ্গাবালী মাধ্যমিক বিদ্যালয় মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন, দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা অধিদপ্তরের উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তপন কুমার ঘোষ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা গোলাম সগির, উপজেলা ইউআরসি কর্মকর্তা মারুফ হোসাইন, বিআরডিপি কর্মকর্তা রিপন খন্দকার প্রমুখ।

আমতলী প্রতিনিধিঃ  বরগুনার আমতলীতে বৃহস্পতিবার উপজেলা প্রশাসন ও এলজিইডির আয়োজনে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস উদযাপিত হয়েছে। এলডিজিইডির আয়োজনের বৃহস্পতিবার সকাল নয়টায় উপজেলার আমড়াগাছিয়া বাজার থেকে খানখায়ে সালেহিয়া কমপ্লেক্স পর্যন্ত র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীতে উপজেলা চেয়ারম্যান জিএম দেলওয়ার হোসেন নেতৃত্ব দেন। বিদ্যালয়ের শিক্ষার্থীসহ স্থানীয় লোকজনদের নিয়ে পরে এলজিইডির নবনির্মিত সেখানকার সাইক্লোন শেল্টারে উপজেলা প্রকৌশলী মো. নজরুল ইসলামের সভাপতিত্বে  আলোচনা সভা অনুষ্ঠিত হয়।বেলা সাড়ে দশটায় আমতলী উপজেলা প্রশাসনর উদ্যোগে ও কোডেক স্মার্ট প্রকল্পের আয়োজনে আমতলী শহরে র‌্যালী ও পরে স্থানীয় ইউটিডিসি হলে আমতলীর ইউএনও মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান জিএম দেলওয়ার হোসেন।

তালতলী সংবাদদাতাঃ“দুর্যোগে পাবো না ভয়-দুর্যোগকে আমরা করবো জয়” এই শ্লোগানকে সামনে রেখে বরগুনার তালতলীতে পালিত হয়েছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। এলজিইডি’র আওতায় সিসিআরআইপি প্রকল্পের আয়োজনে তালতলীর শিকারীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন সেল্টার ও জয়ালভাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন সেল্টারে পৃথক পৃথক ভাবে এ দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে বিদ্যালয়ের শিক্ষার্থী ও এলাকাবাসী সমন্বয় বেলা ১১টায় র‌্যালী শুরু হয়ে নিজ নিজ এলাকার সড়ক প্রদক্ষিন শেষে বিদ্যালয়ের হল রুমে আলোচনা সভা হয়েছে। শিকারীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় হল রুমে আলোচনা সভায় ইউপি  চেয়ারম্যান আলমগীর মিঞা’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান খলিলুর রহমান হাওলাদার, এলজিইডির উপজেলা প্রকৌশলী এস এন তৈয়বুর রহমান, বরগুনা সি সি আর আই পি প্রকল্পের মাননিয়ন্ত্রন প্রকৌশলী আবুল হাসান, রাখাইন নেতা অংশিট, সাংবাদিক আবদুল  মোতালিব, নুরুজ্জামান ফারুক, মিজানুর রহমান মিজান প্রমুখ।