পটুয়াখালীতে পারিবারিক নির্যাতন বিষয়ক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত

2

 

ডেস্ক রিপোর্ট : ‘শিক্ষা হোক সকলের জন্য নিরাপদ’ প্রতিপাদ্যকে সামনে রেখে পটুয়াখালীতে পারিবারিক নির্যাতন প্রতিরোধে আমাদের করণীয় শীর্ষক গোল টেবিল বৈঠক শনিবার পটুয়াখালী সরকারি মহিলা কলেজ রোডস্থ মল্লিকা পার্টি সেন্টারে অনুষ্ঠিত হয়। ইংরেজি দৈনিক ‘দি ডেইলি স্টার’ এ গোল টেবিল বৈঠকে সঞ্চালক ছিলেন প্রোগ্রাম মোডারেটর ড. সালাহ উদ্দিন. প্রধান অতিথি ছিলেন পটুয়াখালীর জেলা প্রশাসক অমিতাভ সরকার, বিশেষ অতিথি ছিলেন সহকারি পুলিশ সুপার সাহেব আলী পাঠান।

জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)‘র সহযোগিতায় দিনব্যাপি এ বৈঠকে মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন ইউএনএফপি’র ফিল্ড অফিসার  (জেন্ডার) ফাতিমা সুলতানা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পটুয়াখালী জেলা শিক্ষা অফিসার রহুল আমিন খান, সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মো. জাফর আহমেদ, জেলা আইনজীবী সমিতির সাধারন সম্পাদক এডভোকেট ওবায়দুল আলম, পটুয়াখালী প্রেসক্লাবের সভাপতি স্বপন ব্যানার্জী, পৌরসভার প্যানেল মেয়র সৈয়দা আকলিমুন্নেছা রুবী, সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর একেএম শহিদুল ইসলাম, পটুয়াখালী ডায়াবেটিক সমিতির সাধারন সম্পাদক জাহাঙ্গীর সিকদারসহ বিভিন্ন মিডিয়ার সাংবাদিকবৃন্দ, সমাজে সেবক, জনপ্রতিনিধি, উন্নয়নকর্মী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

 

একটি গবেষণায় প্রকাশ, বাংলাদেশে প্রতি ৩ জন বালিকার মধ্যে একজন বালিকার বিয়ে হয় অপ্রাপ্ত বয়সে। ২০০৯ সালে হাইকোর্ট একটি আদেশে প্রতিটি কর্মক্ষেত্র ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নারী নির্যাতন প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহন করতে হবে। কিন্তু এখন পর্যন্ত এ পদক্ষেপ সুদৃঢ় করা হয়নি। জাতিসংঘের ১৯৪৮ সালে গৃহিত সার্বজনীন মানবাধিকার সনদের ২৬ ধারা অনুসারে শিক্ষা মানুষের মৌলিক অধিকার এবং শিক্ষাক্ষেত্রে নিরাপত্তাদান করা সরকারের দায়িত্ব।

পারিবারিক নারী নির্যাতন প্রতিরোধে পরিবার, সমাজ, রাষ্ট সকল পর্যায়ে সচেতনতাবৃদ্ধির বিকল্প নেই।