পটুয়াখালীতে পিএসসি-ইবতেদায়ী শাখার সমাপণী পরীক্ষায় ৩৬ হাজার ১’শ ৮ জনার অংশগ্রহন

2
SAMSUNG CAMERA PICTURES
SAMSUNG CAMERA PICTURES
SAMSUNG CAMERA PICTURES

 

ডেস্ক রিপোর্ট : গতকাল থেকে শুরু হয়েছে প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণী ও ইবতেদায়ী শাখার সমাপণী পরীক্ষা। পটুয়াখালী জেলায় মোট ৯৫টি কেন্দ্রে ৫ম শ্রেণীর ৩৩ হাজার ১’শ ৪৯ জন শিক্ষার্থীর মধ্যে ৩২ হাজার ১’শ ৪৬ জন শিক্ষার্থী পিএসসি পরীক্ষায় অংশগ্রহন করেছে। এর মধ্যে ১৪ হাজার ৮’শ ৯২ জন বালক ও ১৭ হাজার দুইশত ৬০জন বালিকা রয়েছে। এছাড়া ইবতেদায়ী শাখায় মোট ৪ হাজার ৬’শ ৩২ জন শিক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশগ্রহন করেছে ৩ হাজার ৯’শ ৬২ জন। ২হাজার ২’শ ৪৯ জন বালক ও ১হাজার ৭’শ ১৩ জন বালিকা। পরীক্ষায় প্রথম দিনে পিএসসি তে ১০০৩ জন ও ইবতেদায়ী শাখায় ৬৭০ জন ছাত্র-ছাত্রী অনুপস্থিত রয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: আতাউর রহমান পটুয়াখালী প্রতিদিনকে জানান, কোন রকম অপ্রীতিকর ঘটনা ছড়াই প্রথম দিনের পরীক্ষা শেষ হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা সচেষ্ট।

এদিকে দুমকি প্রতিনিধি জানান, দুমকিতে ৫ ইউনিয়নের ১০টি কেন্দ্রে প্রাথমিক বিদ্যালয়ের ৫ মশ্রেণী ও ইবতেদায়ী শাখার সমাপণী পরীক্ষা শুরু হয়েছে। কেন্দ্র গুলো হচ্ছে শ্রীরামপুর ইউনিয়নের জনতা কলেজ, মুরাদিয়া ইউনিয়নের জয়গুণনেচছা মাধ্যমিক বিদ্যালয়, আংগারিয়ার ঝাটরা সরকারী প্রাথমিক বিদ্যালয়, লেবুখালী ইউনিয়নের পশ্চিম লেবুখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়, পাংগাশিয়া ইউনিয়নের মমতাজ উদ্দিন মাধ্যমিক বিদ্যালয় ও পাংগাশিয়া কলেজ কেন্দ্রে প্রথম দিনের ইংরেজী পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। উপজেলার মোট ৫৭টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মোট ১হাজার ৪শ’ ৩জন পিএসসি ও ১৯টি মাদ্রাসার ইবতেদায়ী শিক্ষায় ৩শ’ ৭০জন পরীক্ষার্থীর মধ্যে পিএসসিতে ১হাজার ৩শ’ ৬৩জন এবং ইবতেদায়ী শাখায় ৩শ’ ২০জন ছাত্র/ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। পিএসসিতে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৪০জন এবং ইবতেদায়ী শাখায় অনুপস্থিতির সংখ্যা ৫০ জন। কোথাও কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই সবগুলো কেন্দ্রেই শান্তিপূর্ণ ভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনিলাল সরকার ও সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার এ.কেএম আল-মামুনসহ উপজেলা প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা কেন্দ্রগুলোতে ভ্রাম্যমাণ পর্যবেক্ষণ করেন।