পটুয়াখালীতে প্রকৃচি-বি.সি.এস জেলা সমন্বয় কমিটির মানব বন্ধন

2

চিনময় কর্মকার ঃ ছয় দফা দাবীতে পটুয়াখালী সদর উপজেলাসহ বিভিন্ন উপজেলায় সংহতি ও মানব বন্ধন করেছে প্রকৃচি-বি.সি.এস জেলা ও উপজেলা সমন্বয় কমিটি। আজ বেলা বারোটায় পটুয়াখালী প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী মানব বন্ধনে অংশগ্রহন করেন প্রশাসনের বাইরে ২৬ টি বি.সি.এস ক্যাডার সার্ভিস-প্রকৃচির কর্মকর্তারা।

 

প্রশাসন যন্ত্রের বৈষম্যপূর্ণ নীতি ও অযাচিত হস্তক্ষেপ নির্মূল করার লক্ষ্যে, মন্ত্রনালয়ের সহকারী সচিব থেকে সিনিয়র সচিব পর্যন্ত সকল পর্যায়ে সংশ্লিষ্ট ক্যাডার কর্মকর্তা পদায়নের মাধ্যমে কৃত্য পেশাভিত্তিক জনপ্রশাসন তৈরী করা, ৮ম বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পূর্ণবহাল করা, আন্তঃ ক্যাডার বৈষম্য নিরসন করা, নিজস্ব ক্যাডার ও ফাংশনাল সার্ভিস বর্হিভূত সকল প্রেষন বাতিল করা, ইউএনও কর্তৃক উপজেলা পর্যায়ে হস্তান্তরিত ১৬টি দপ্তরের কর্মকর্তা কর্মচারীদের বেতন বিলে স্বাক্ষরের সিদ্ধান্ত বাতিল করা ও সকল ক্যাডারকে পদোন্নতির ক্ষেত্রে সমান সুযোগ দেয়া এই ছয় দফা দাবী আদায়ে মানব বন্ধন করেন তারা। প্রধানমন্ত্রী তাদের এ ন্যায্য দবি মেনে নেবেন এমনটাই প্রত্যাশা তাদের।

 

মির্জাগঞ্জ প্রতিনিধি মোঃ ফারুক খান জানান, উপজেলা পরিষদে হস্তান্তরিত সরকারি ১৬টি দপ্তরের কর্মকর্তারা সিলেকশন গ্রেড ও টাইমস্কেল পূর্ণ বহাল ও বেতন ভাতায় উপজেলা নির্বাহী অফিসারের স্বাক্ষর প্রদানের সিদ্ধান্ত বাতিলের দাবীতে গতকাল বুধবার দুপুর ১২ টায় উপজেলা পরিষদ সংলগ্ন বাকেরগঞ্জ বরগুনা মহাসড়কে এক মানব বন্ধন করে। এ সময় উপস্থিত ছিলেন প্রকৃচির উপজেলা কমিটির সভাপতি ডাঃ শ্যামল কৃষ্ণ হালদার, সাধারণ সম্পাদক উপজেলা কৃষি কর্মকর্তা, কাজী শাহ নেওয়াজ, সাংগঠনিক সম্পাদক পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা রবিন চন্দ্র হালদার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী মোঃ সুলতান হোসেন, উপজেলা মৎস্য কর্মকর্তা শরীফ হাসান সোহাগ প্রমূখ।

 

বাউফল প্রতিনিধি, অতুল পাল জানান, বাউফলে ১৭টি সরকারী দফতরের সকল কর্মকর্তা-কর্মচারী তাদের ৬ দফা দাবি বাস্তায়নের জন্য গতকাল বুধবার উপজেলা পরিষদের সামনের সড়কের মানববন্ধন করেছেন। প্রকৃচি ও বিসিএস সমন্বয় কমিটির ব্যানারে দুপুর ১২ টা থেকে ১ টা পর্যন্ত এক ঘন্টাব্যপি এ মানববন্ধন চলে। মানববন্ধন শেষে উপজেলা পরিষদ চত্বরে জাতির জনকের স্মৃতি স্তম্বের সামনে বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মনজুরুল আলমের সভাপতিতে এক সভা অনুষ্ঠিত হয়। এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডাঃ এএসএম সায়েম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দেলোয়ার হোসেন, সমাজসেবা কর্মকর্তা মোঃ শাহজাদা মিয়া, পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহাবুব আলম মিয়া প্রমূখ। বক্তারা পেশাভিত্তিক জন প্রশাসন গড়ে তোলাসহ ৬ দফা দাবি দ্রুত বাস্তবায়নের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন।

কলাপাড়া থেকে সোলায়মান পিন্টু জানান, পটুয়াখালীর কলাপাড়ায় কৃত্য পেশা ভিত্তিক জনপ্রশাসন গড়ে তোলা, বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহাল, বেতন বিলে ইউএনওদের স্বাক্ষর বাতিল, আন্তঃক্যাডার বৈষম্য নিরসন, নিজস্ব ক্যাডার-ফাংসনাল সার্ভিস বহির্ভূত সকল প্রেষন বাতিল এবং পদোন্নতির সমান সুযোগ প্রদানের দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। প্রকৃচি-বিসিএস ২৬ ক্যাডার-ননক্যাডার সমন্বয় কমিটি বুধবার দুপুর ১২ টায় কলাপাড়া প্রেসক্লাবের সামনে শহীদ সুরেন্দ্র মোহন চৌধুরী সড়কে ঘন্টাব্যাপী এ কর্মসূচির আয়োজন করে।

এ কর্মসূচিতে উপজেলায় কর্মরত স্বাস্থ্য, মৎস্য, কৃষি, পশুসম্পদ, জনস্বাস্থ্য প্রকৌশল, শিক্ষা বিভাগসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহন করেন। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলাপাড়া উপজেলার জেষ্ঠ্য মৎস্য কর্মকর্তা মো. কামরুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা মো. মসিউর রহমান, উপজেলা পশুসম্পদ কর্মকর্তা মো. ইমরুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্েরর চিকিৎসা কর্মকর্তা জে এইচ খান লেলিন প্রমুখ। বক্তারা সকলেই পেশাজীবিদের ন্যায্য দাবি মেনে নেওয়ার জন্য সরকারের কাছে আহবান জানান।

 

গলাচিপা থেকে সোহাগ রহমান জানান, উন্নয়নের প্রয়োজন, পেশাজীবীর প্রশাসন, সময়ের প্রয়োজন পেশাজীবীর প্রশাসন এই শ্লোগানকে সামনে রেখে গলাচিপায় আজ বুধবার বেলা ১১টায় স্থানীয় মুক্তিযুদ্ধ স্মৃতি স্তম্ভের সামনে গলাচিপা উপজেলা বি সি এস সমন্বয় কমিটি নন ক্যাডার ও ফাংশনাল সার্ভিসের কর্মকর্তা ও কর্মচারীরা মানববন্ধন কর্মসূচি পালন করে। এসময় তারা ৬টি দাবি তুলে ধরে বক্তব্য রাখেন কমিটির উপজেলা সহ-সভাপতি উপজেলা প্রকৌশলী মোঃ আতিকুর রহমান তালুকদার, সাধারণ সম্পাদক ডাক্তার গোলাম মোস্তফা, উপজেলা কৃষি অফিসার আঃ মান্নান, উজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম প্রমুখ। #