পটুয়াখালীতে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

5

 

স্টাফ রিপোর্টারঃ পটুয়াখালীতে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে কর্মসূচীর মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান সমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, আলোচনা সভা ও সাংস্কৃতিক এবং চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠান।

একুশের প্রথম প্রহর রাত ১২.০১ মিনিটে জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব মিসেস লুৎফুনছো কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে দিবসের সূচনা করেন। এরপর পালাক্রমে পুষ্পার্ঘ্য অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন  সাবেক ধর্ম প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামী সভাপতি এ্যাড. মোঃ শাহজাহান মিয়া,জেলা প্রশাসক একেএম শামিমুল হক ছিদ্দিকী, পুলিশ সুপার সৈয়দ মোশফিকুর রহমান, জেলা আওয়ামীলীগ, জেলা পরিষদ প্রশাসক মুক্তিযোদ্ধা খান মোশারফ হোসেন, পৌরসভার মেয়র ডা. মো. শফিকুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান এড.তারিকুজ্জামান মনি, জাসদ, কমিউনিস্ট পার্টি, পটুয়াখালী প্রেসক্লাব, জাতীয় পার্টি, মহিলা আওয়ামীলীগের সভানেত্রী কাজী কানিজ সুলতানা হেলেন,জেলা যুবলীগের আহবায়ক আরিফুজ্জান রনি,পটুয়াখালী মেডিকেল কলেজ,সরকারি কলেজ, মহিলা কলেজ, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়,২৫০ শয্যা বিশিষ্ট পটুয়াখালী জেনারেল হাসপাতাল সহ বিভিন্ন রাজনৈতিক, ছাত্রসংগঠন, সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ এবং শত শত বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। এছাড়া রাত ১২.৩০ মিনিটে পুষ্পস্তাবক অর্পণ করেন জেলা বিএনপির নেতাকর্মীরা।

অতুল পাল, বিশেষ প্রতিনিধি: বাউফলে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবি সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

জাতীয় সংসদের চীফ হুইপ ও স্থানীয় এমপি আ.স.ম. ফিরোজ দিবসের প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে বাউফল পাবলিক মাঠ সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে ফুল দিয়ে শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানান। এরপর উপজেলা আওয়ামী লীগ, উপজেলা প্রশাসন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, জাতীয় পার্টি, বিএনপি, বাউফল প্রেসক্লাব, বাউফল সাংবাদিক ঐক্য পরিষদ, এনজিও সমূহ, সরকারি বাউফল ডিগ্রি কলেজ, কালাইয়া ইদ্রিছ মোল্লা ডিগ্রি কলেজ, বাউফল মহিলা কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়। বেলা ৮ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্তর থেকে প্রভাত ফেড়ি বের হয়ে বাউফল পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর বেলা ৯টায় উপজেলা পরিষদ মিলনায়তনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

অপরদিকে মঙ্গলবার সকাল সারে ৭ টায় কালাইয়া ইদ্রিছ মোল্লা ডিগ্রি কলেজের শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জাতীয় সংসদের চীফ হুইপ আ.স.ম. ফিরোজ। এরপর কলেজ থেকে শিক্ষক ও শিক্ষার্থীদের অংশ গ্রহণে বিশাল এক প্রভাত ফেরি বের হয়ে বাণিজ্যিক বন্দর কালাইয়া বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এদিকে বেলা সারে ৮ টায় বাউফল পৌর সভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিয়াউল হক জুয়েল বাউফল কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। দিবসটি উপলক্ষে বাউফলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচী পালন করেছেন।

মহিপুর প্রতিনিধিঃ সারা দেশের ন্যায় মহিপুরেও ২১ শে ফেব্রুয়ারী আর্ন্তজাতিক মার্তৃভাষা দিবস পালিত হয়েছে। সকাল ৮টায় মহিপুর কো-অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয় ও মহিপুর থানা যুবলীগের আয়োজনে বর্নাঢ্য র‌্যালী বেড় করা হয়েছে। র‌্যালীতে মহিপুর ইউনিয়ন আ’লীগ, মহিপুর থানা পুলীশ, ছাত্রলীগ, জাতীয় শ্রমিকলীগসহ সকল অঙ্গ-সংগঠনের নেতা কর্মী ও শিক্ষার্থীরা অংশ গ্রহন করেছে। র‌্যালীটি মৎস্য বন্দর মহিপুরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে মাধ্যমিক বিদ্যালয় এসে শেষ হয়। পরে বিকাল ৫টায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ সময় মহিপুর ইউপি চেয়ারম্যান ও আ’লীগ সভাপতি আব্দুস ছালাম আকন’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন, মহিপুর থানা অফিসার ইনচার্জ মিজানুর রহমান, মহিপুর প্রেসক্লাবের উপদেষ্টা শাহআলম হাওলাদার, মহিপুর থানা যুবলীগের আহবায়ক মিজানুর রহমান বুলেট প্রমুখ। অপর দিকে কুয়াকাটা পৌরসভা, কুয়াকাটা বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়, মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়, ইসলামিয়া দাখিল মাদ্রাসা’র শিক্ষক শিক্ষার্থীরা বর্নাঢ্য র‌্যালী ও পুর্স্পানের মধ্য দিয়ে যথাযোগ্য মর্জাদায় আর্ন্তজাতিক মার্তৃভাষা দিবস পালন করেন।

গলাচিপা প্রতিনিধিঃ গলাচিপায় যথাযোগ্য মর্যাদায় শহিদ দিবস ও আমÍর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসের প্রথম প্রহরে গলাচিপা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে স্থানীয় সংসদ সদস্য আখম জাহাঙ্গীর হোসাইন, উপজেলা প্রশাসন,রাজনৈতিক-সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুস্পার্ঘ অর্পনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল ৯ টায় উপজেলা পরিষদ চত্বর থেকে আখম জাহাঙ্গীর হোসাইননের নেতৃত্ব শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে ভাষা শহিদদের স্মরনে আলোচনা সভা , চিত্রাকংন ,সুন্দর হস্তাক্ষর ও রচনা প্রতিযেগিতা হয়। শহিদদের স্মরনে বিভিন্ন মসজিদ, মন্দিরে মিলাদ হয়।

মির্জাগঞ্জ প্রতিনিধিঃ বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে মির্জাগঞ্জে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস Ñ২০১৭ উদ্যাপন ।  রাত বারোটা এক মিনিটে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পনের মধ্যে দিয়ে দিবসের সূচনা করা হয়। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সূর্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা,প্রভাত ফেরী,চিত্রাংকন প্রতিযোগীতা,আলোচান সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শহীদদের রুহের মাগফিরাত কামনা করে সকল মসজিদ ও মন্দিরে বিশেষ প্রার্থনা। গতকাল সকাল সারে নয়টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ থেকে প্রভাতফেরী ও র‌্যালীটি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা আনুষ্টিত হয়  উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ রফিকুল ইসলাম এর  সভাপত্বিতে । প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মোঃ আবু বকর সিদ্দিকি। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস হাসিনা, আওয়ামীলীগ নেতা ইউ পি চেয়ারম্যান মোঃ আঃ আজিজ হাওলাদার  মোঃ জসিম উদ্দিন জুয়েল, সুবাল চন্দ্র দেবনাথ ,মির্জাগঞ্জ থানা অফিসার ইনচার্জ মোঃ মনির হোসেন, উপজেল যুবলীগ , শ্রমিক লীগ , ছাত্রলীগ সহ বিভিন্ন সংগঠনের নেতা কর্মিরা উপস্থিত ছিলেন ।