পটুয়াখালীতে স্যানিটেশন মাস ও হাত ধোয়া দিবস পালিত

2

ডেস্ক রিপোর্ট ঃ ‘সকলের জন্য  স্যানিটেশন, নিশ্চিত হোক উন্নত জীবন’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে পটুয়াখালীতে পালিত হয়েছে স্যানিটেশন মাস ও হাত ধোয়া দিবস। স্যানিটেশন মাস ও হাত ধোয়া দিবস উপলক্ষ্যে র‌্যালি , গতকাল ১৯ অক্টোবর সোমবার  বেলা সাড়ে ১১ টায় রেজিলিয়েন্ট ওয়াশ রি-কল প্রকল্প ইটবাড়িয়া ওয়াটসান ও স্কুল ব্যবস্থাপনা কমিটির আয়োজনে ও অক্সফামের সহযোগিতায় এবং ওয়েভ ফাউন্ডেশনের বাস্তবায়নে গোপখালী লালমিয়া মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণ থেকে র‌্যালি বের হয়ে ইউনিয়নের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালী শেষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গোপখালী লালমিয়া মাধ্যমিক বিদ্যালয়ের মিলনায়তনে সহকারী প্রধান শিক্ষক মোসলেম আলী মিয়ার সভাপতিত্বে প্রতিপাদ্য বিষয়ের ওপর বক্তব্য রাখেন রেজিলিয়েন্ট ওয়াশ রি-কল এর প্রজেক্ট কর্মকর্তা কাজী আল- মামুন,ফিল্ড কর্মকর্তা মোশারফ হোসাইন, আইরিন পারভীন, সহকারী শিক্ষিকা সামসুন নাহার, সুলতান মাহমুদ, মিজানুর রহমান, আনিসুর রহমান, আবুল কালাম তালুকদার, ৬ষ্ঠ  শ্রেণীর  শিক্ষার্থী  নুসরাত জাহান তিশা, দশম শ্রেনীর মোঃ রবিউল হক প্রমুখ। আলোচনা সভা শেষে রচনা প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপের ৩ জন এবং ‘খ’ গ্রুপের ৩জন মোট ৬ জনকে পুরস্কার তুলে দেয়া হয়। র‌্যালি শুরু আগে বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাত ধোয়া প্রশিক্ষণ দেয়া হয়। র‌্যালি ও আলোচনা সভায়  রেজিলিয়েন্ট ওয়াশ রি-কর প্রকল্প ইটবাড়িয়া ওয়াটসান ও স্কুল ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ, অভিভাবকগণ, শিক্ষক শিক্ষিকাবৃন্দ ,এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মির্জাগঞ্জ প্রতিনিধি মোঃ ফারুক খান জানান, মির্জাগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর-২০১৫ পালিত হয়েছে। গতকাল সোমবার সকাল ১০ ঘটিকার সময় জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষে এক বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। ব্র্যাক ওয়াশ এর সহযোগীতায় র‌্যালিতে অংশগ্রহন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মোঃ আবু বকর সিদ্দিকী, উপজেলা নির্বাহী অফিসার মোঃ তৌফিকুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান মোসাঃ হাসিনা হাবিব, ব্র্যাক ওয়াশ এর জেলা ব্যবস্থাপক মোাঃ লুৎফুর কবির, ব্র্যাক ওয়াশ মির্জাগঞ্জ শাখা ব্যবস্থাপক মোঃ আনোয়ার হোসেন খান প্রমূখ।