পবিপ্রবি ও কিংপুক ন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে গ্লোবাল কো-অপারেটিভ এগ্রিকালচারাল রিসার্চ এন্ড এডুকেশন সেন্টার চুক্তি স্বাক্ষর

2

2ডেস্ক রিপোর্ট : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং কিংপুক ন্যাশনাল ইউনিভার্সিটি, কোরিয়া যৌথভাবে গ্লোবাল কো-অপারেটিভ এগ্রিকালচারাল রিসার্চ এন্ড এডুকেশন সেন্টার প্রতিষ্ঠার লক্ষ্যে আজ সকাল ১১ টায় একটি চুক্তি স্বাক্ষরিত হয়। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন কৃষি অনুষদের ডীন প্রফেসর মোঃ হামিদুর রহমান এবং কিংপুক ন্যশনাল ইউনিভার্সিটির কলেজ অব এগ্রিকালচার এন্ড লাইফ সাইন্সেস এর ডীন প্রফেসর ডং-হুং শিং এর পক্ষে প্রফেসর ড. কিয়ং ইয়ো লি স্বাক্ষর করেন। এ চুক্তির আলোকে উভয় প্রতিষ্ঠান প্রতি শিক্ষাবর্ষে কিছুসংখ্যক আন্ডার গ্রাজুয়েট ও গ্রাজুয়েট শিক্ষার্থী বিনিময় এবং গবেষনা সহযোগিতা প্রদান করবে। এ উপলক্ষ্যে পবিপ্রবি নলেজ ইনোভেশন এন্ড ডেসিমেনেশন সেন্টারে চুক্তিটি স্বাক্ষরিত হয়। পরবর্তিতে প্রফেসর ড. কিয়ং ইয়ো লি ইনসেক্ট মলিকুলার ফিজিওলজী ল্যবরেটরী কিংপুক ন্যাশনাল ইউনিভার্সিটি এর পক্ষে পোষ্ট হারভেষ্ট ল্যবরেটরি, উদ্যানতত্ত্ব বিভাগ এবং ইনসেক্ট পেষ্ট ম্যানেজমেন্ট ল্যাবরেটরী, কৗটতত্ত্ব বিভাগ এর সাথে দুই টি পৃথক সমঝোতা স্বারক স্বাক্ষর করেন। এ সময়ে প্রফেসর ড. এস এম হেমায়েত জাহান, প্রফেসর. ড. মোঃ আলমগীর কবির, প্রফেসর ড. মোঃ ফখরুল হাছান, ড. আসাদ উদ জামান এবং আবু ইউসুফ সহ অন্যন্য শিক্ষক বৃন্দ উপস্থিত ছিলেন। অতপর প্রফেসর ড. কিয়ং ইয়ো লি কীটতত্ত্ব বিভাগ, উদ্যানতত্ত্ব বিভাগের প্লান্ট বায়োটেক ল্যাব এবং জার্মপ্লাজম সেন্টার এ পবিপ্রবি উদ্যানতত্ত্ব কর্তৃক অবমুক্তকৃত পিএসটিইউ তেতুল ওয়ান, পিএসটিইউ ডেউয়া ওয়ান এবং পিএসটিইউ বিলাতি গাব ওয়ানসহ আট টি জাত পরিদর্শন করেন।

প্রফেসর ড. মোঃ ফখরুল হাছান জানান, এ চুক্তি স্বাক্ষরের ফলে আমাদের ছাত্র-ছাত্রীদের জন্য একটি সম্ভাবনার দুয়ার খুলে গেল। ছাত্র-ছাত্রীরা রিচার্সের জন্য বিভিন্ন সময় সেখানে যেতে পারবে এবং সেখানকার ছাত্র-ছাত্রীরা এখানে আসবে। এর মাধ্যমে আমরা বিশ্বের দুয়ারে নিজেদের তুলে ধরতে পারবো।

প্রফেসর ড. কিয়ং ইয়ো লি জানান, নতুন সম্পর্কের ফলে আমরা তাদের গবেষনা সম্পর্কে জ্ঞানলাভ করতে পারব।