পাথর বোঝাই ট্রাকসহ লেবুখালী ফেরীর পন্টুন ডুবির ঘটনায় বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কে সাড়ে ৩ঘন্টা যানবাহন চলাচল বিঘিœত

3
SAMSUNG CAMERA PICTURES

 

SAMSUNG CAMERA PICTURES
SAMSUNG CAMERA PICTURES

এম. রহমান, দুমকি : পটুয়াখালীর লেবুখালী ফেরীঘাটে পাথর বোঝাই ট্রাকসহ পন্টুন ডুবে আটকে পড়ায় ফেরী পারাপার বন্ধ হয়ে যায়। এতে বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটাসহ আভ্যন্তরীণ বিভিন্ন রুটের যানবাহন চলাচলে মারাত্মক ভাবে বিঘিœত হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯টায় পাথর বোঝাই ট্রাক-(ঢাকা মেট্রো-ট-১৬-২৬৯৫) লেবুখালী পন্টুণে ওঠার সময় আকস্মিক পন্টুন ডুবে কাত হয়ে ট্রাকটি গ্যাংওয়েতে আটকে পড়ে। খবর পেয়ে সড়ক ও জনপথ বিভাগের বিশেষ ক্রেন এনে টানা ৩ ঘন্টার চেষ্টায় ট্রাক সড়িয়ে দিলে ফেরী পারাপার স্বভাবিক হয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, পাথর বোঝাই ট্রাকটি ফেরী থেকে ওপরে ওঠার সময় লেবুখালী ঘাটের পন্টুনটি একদিকে কাত হয়ে হু হু করে পানি ঢুকে তলিয়ে মাটিতে ঠেকে গ্যাংওয়ে খাড়া হয়ে ট্রাকটি আটকে যায়। স্থানীয় ভাবে সকল চেষ্টা ব্যর্থ হলে সড়ক ও জনপথ বিভাগের বিশেষ ক্রেণ এনে ট্রাক সড়িয়ে ফেলার পর ফেরী পারাপার স্বাভাবিক হয়।  এতে অন্তত:পক্ষে সাড়ে ৩ঘন্টা ফেরী পারাপার বন্ধ থাকে। এদিকে পারাপারের অপেক্ষায় ঘাটের উভয় প্রান্তে আটকে পড়ে শতাধিক যাত্রীবাহী বাস-মিনিবাস ও দূর-পাল্লার পরিবহন। এসব আটকে পড়া যানবাহনের যাত্রী সাধারণকে অবর্ননীয় দুর্ভোগের শিকার হতে হয়েছে। ঘাট সুপারভাইজার আবদুল কুদ্দুস জানান, অতিরিক্ত পাথর বোঝাই ট্রাকটি ওপরে ওঠার সময় দুর্ঘটনাটি ঘটলেও বড় ধরণের কোন ক্ষয় ক্ষতি হয়নি। পন্টুন কাত হয়ে গ্যাংওয়ের সাথে ঝুলে থাকায় কিছুটা রক্ষা পেয়েছে। যা তাৎক্ষনিক ক্রেণ ব্যবহার করে সড়িয়ে বেলা দেড়টা নাগাদ ফেরী পারাপার স্বাভাবিক করা হয়েছে। সড়ক ও জনপথ বিভাগের উর্ধতন দায়িত্বশীল কর্মকর্তারা অকুস্থলে পৌছে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহন করায় অতি স্বল্প সময়ে পারাপার স্বাভাবিক করা হয়েছে। যাত্রী ভোগান্তির প্রশ্নে তিনি বলেন, যে কোন রকম দুর্ঘটনা ঘটলে তো এমন একটু কস্টভোগ হতেই পারে।