পানি অধিকার ও সাধারণের সুরক্ষা সম্মেলন অনুষ্ঠিত

1

ডেক্স রির্পোটঃ নিরাপদ পানির উৎসস্থল রক্ষা এবং পানির প্রবাহ রক্ষায় নদী রক্ষা করতে হবে । এই শ্লোগান নিয়ে পানি অধিকার ও সাধারণের সুরক্ষা সম্মেলন কুয়াকাটায় অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বুধবার সকাল ১০টায় হোটেল বীচ হ্যাভেন মিলনায়তনে এ সম্মেলনের সভাপতিত্ব করেন একশন এইড বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির। প্রধান অতিথির বক্তব্য রাখেন বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ গাউস। মূল আলোচক ছিলেন ঢাকা বিশ্বাবিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রফেসর ইমতিয়াজ আহমেদ।এ ছাড়া সম্মেলনে  বিশেষ অতিথি ছিলেন পটুয়াখালীর জেলা প্রশাসক একেএম শামিমুল হক সিদ্দিকী। আলোচক ছিলেন, উন্নয়ন সংস্থা বিডিওর নির্বাহী পরিচালক আখতার হোসেন, শার্প এর নির্বাহী পরিচালক শওকত আলী, আভাস এর নির্বাহী পরিচালক রহিমা সুলতানা কাজল, ওয়াটার এইড বাংলাদেশ এর পরিচালক ড.লিয়াকত আলী, জেলে তাহসেন আলী, একশন এইড ইন্ডিয়া প্রোগ্রাম ম্যানেজার মি. বিরেন নায়ক।

সম্মেলনে একশন এইড বাংলাদেশ’র কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির বলেন, পানি ব্যবস্থাপনা কেন্দ্রিক উন্নয়ন কার্যক্রমের নামে নদী শাসন, নদী দখল এবং দুষণের ফলে দেশের পানি সম্পদ ক্ষতিগ্রস্থ ও নদী সমূহের গতি বাধাগ্রস্থ করেছে। এ কারনে প্রতিবছর খরা বা অতি বন্যার শিকার হচ্ছে। মানুষ ও সম্পদ ক্ষতির কবল থেকে রক্ষা করতে জলাধারে নির্মিত পরিবেশ-প্রতিবেশের ক্ষতিকর সকল স্লুইসগেট, ড্যাম ও অন্যান্য কৃত্রিম স্থাপনার অপসারন করতে হবে।

সম্মেলনের  দ্বিতীয় পর্বে আলোচনা ছিল পানি জাদুঘর লোকজ ধারা ও সংস্কৃতি নিয়ে। একশন এইড বাংলাদেশ এর সহায়তায় আভাসের আয়োজনে এ অনুষ্ঠানে বিভিন্ন উন্নয়ন সংস্থার কর্মকর্তা, সমাজসেবীসহ গণমাধ্যম কর্মীগণ অংশগ্রহণ করেন। আলোচনা নিরাপদ পানির উৎসস্থল রক্ষা এবং পানির প্রবাহ রক্ষায় নদী রক্ষা করতে হবে। পানির ভবিষ্যৎ সঙ্কট মোকাবেলায় করণীয় দিক আলোচনায় উঠে আসে। পরবর্তীতে কলাপাড়া উপজেলার পাখিমারায় বিকেল তিনটার দিকে পানি যাদুঘর পরিদর্শনের মধ্য দিয়ে সম্মেলনটি শেষ হয়।