পৌরসভা নির্বাচন কলাপাড়ায় শিক্ষিত নারী প্রার্থী বেশী কুয়াকাটায় কম

3

 

সোলায়মান পিন্টু, কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি ।। পটুয়াখালীর কলাপাড়া ও কুয়াকাটা পৌর নির্বাচনে সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৭ নারী প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। এদের মধ্যে কলাপাড়ার ১০ প্রার্থীর অধিকাংশ শিক্ষিত হলেও লেখাপড়ায় পিছিয়ে আছে কুয়াকাটার ৭ নারী প্রার্থী । নির্বাচন কমিশনে প্রার্থীদের জমা দেওয়া হলফনামা থেকে এসব তথ্য জানা গেছে।

কলাপাড়া পৌর নির্বাচনে অংশ নেয়া চার প্রার্থী স্মাতক, একজন এইচএসসি ও তিনজন এসএসসি পাস। বাকিদের মধ্যে একজন অষ্টম শ্রেনী ও অপরজন  অক্ষরজ্ঞান সম্পন্ন। তবে প্রার্থীদের মধ্যে তিনজন ব্যবসার সঙ্গে জড়িত , একজন চাকরীজিবী ও বাকিরা সবাই  গৃহিণী ।

কলাপাড়া পৌরসভার ১,২,৩ সংরক্ষিত আসনের প্রার্থী রেকসনা আক্তার রোজী বি এ ও মনোয়ারা বেগম বি এ বি এড পাস। আরেকজন রাশিদা বেগম এস এস সি পাস। ৪,৫,৬ সংরক্ষিত মহিলা আসনে নারী কাউন্সিলর প্রার্থী চার জন । এদের  মধ্যে রোজীনা আক্তার বি এ পাস, নিগার সুলতানা মিলি এইচ এস সি ও মোসা. জাহানারা এস এস সি পাস। অপর প্রার্থী বিজলী রানী দাস অক্ষরজ্ঞান সম্পন্ন। ৭,৮,৯ সংরক্ষিত আসনে প্রার্থী উম্মে তামিমা বিথী বি এ ও সবিতা রানী এস এস সি পাস ও সায়েদা বেগম হাসি অষ্টম শ্রেনি পাস।

অপরদিকে পর্যটন কেন্দ্র  কুয়াকাটা  পৌরসভা নির্বাচনে সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৭ জন নারী প্রার্থী প্রতিদ্বন্ধীতা করছেন। তাদের সবার শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেনি পর্যন্ত। এসব প্রার্থীরা কেউ মাধ্যমিকের গন্ডি পার হতে পারেননি ।

কুয়াকাটা পৌরসভার ১,২,৩ সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে তিনজন প্রার্থী প্রতিদ্বন্ধীতা করছেন। এরা হলেন  গোলভানু বেগম, মোসা. রওশনারা ও মোসা. শাহানাজ পারভীন। ৪,৫,৬ সংরক্ষিত নারী প্রার্থী মোসা. মিনারা ও সালেহা বেগম । ৭,৮,৯ সংরক্ষিত আসনে প্রার্থী মোসা. নুরুন্নাহার ও রেহেনা । সাত জনই অষ্টম শ্রেনী পাস।

সংরক্ষিত আসনে শিক্ষিত নবীন নারী সমাজ কর্মীদের অংশ গ্রহন করার বিষয়ে আলীফ সিকদার ফাউন্ডেশনের সভাপতি এস এম মোশারফ হোসেন মিন্টু সাংবাদিকদের বলেন, জনপ্রতিনিধি নির্ধারনের একমাত্র গনতান্ত্রিক মাধ্যম হচ্ছে নিরপেক্ষ নির্বাচন। শিক্ষিত নারীদের এই প্রতিদ্বন্ধীতায় অংশগ্রহন করার জন্য এগিয়ে আসা দরকার। ৩০ ডিসেম্বরের পৌর নির্বাচনে শিক্ষিত নারী প্রার্থীরা বিজয়ী হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

###