প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা ফাতরার বনাঞ্চল

4

সোলায়মান পিন্টু,কলাপাড়া ঃ প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা ফাতরার বনাঞ্চল । চারিদিকে অপরূপ সবুজ বৃক্ষরাজির সমারোহ ও বিভিন্ন প্রজাতির পাখির গুনঞ্জনে ফাতরার বন পর্যটকদের সহজেই আকৃষ্ট করে। সাগর, নদী ও প্রকৃতি প্রেমীদের কাছে বিশাল এ বনাঞ্চল এখন ভ্রমনের একটি গুরুত্বপূর্ন অংশ হয়ে দাঁড়িয়েছে। এখানে অবসর যাপন ও পিকনিক পার্টিদের জন্যও রয়েছে বিশেষ ব্যবস্থা। বঙ্গোপসাগরের কোল ঘেঁষে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার পর্যটনকেন্দ্র কুয়াকাটার পশ্চিমাংশে কয়েক হাজার একর জুড়ে প্রাকৃতিকভাবে গড়ে ওঠেছে এ ম্যানগ্রোভ বনাঞ্চল। প্রতিদিন দেশী- বিদেশী পর্যটকদের পদচারনায় বনাঞ্চলের বিভিন্ন স্পট মুখরিত থাকে।

 

বন বিভাগ সূত্রে জানা গেছে, প্রায় দশ হাজার একর জায়গা নিয়ে গড়ে ওঠেছে ফাতরার বন। প্রাকৃতিক ভাবে এখানে জন্মেছে সুন্দরী, কেওড়া, ছইলা, গেওয়া, তাল, গজারি, বাইন, গোলপাতা, হোগল পাতা, কেওয়া পাতা, হেতাল গাছসহ গুল্ম জাতীয় বৃক্ষ। এছাড়া রয়েছে বানর, বন মোরগ, শিয়াল, বাঘদাস, ভোদর, খরগোশ, অজগরসহ বিভিন্ন বন্যপ্রানী।

 

এদিকে বনের ভিতর বাহিরে ফকিরহাট, সোনাকাটা চরের খাল, নিশানবাড়িয়ার খাল, বেহুলার খাল, দোনার খাল, ফেচুয়ার খাল, ছোট চরের খাল, বড় চরের খাল ও গইয়ামতলার খালসহ অন্তত ছোট বড় বিভিন্ন নামের ২০ টি লেক রয়েছে। এ লেক গুলোতে আগত পর্যটকদের নৌকা ভ্রমনের একাধিক টুরিষ্ট বোট রয়েছে। ভ্রমন শেষে একই দিনে কুয়াকাটায় ফিরে আসা যাবে। ইতোমধ্যেই পর্যটকদের বিনোদনের জন্য বনবিভাগের অর্থায়নে বিশাল এলাকা জুড়ে ইকোপার্ক তৈরী করা হয়েছে।

 

কুয়াকাটা বিচ টুরিজম সেন্টারের পরিচালক মো.আনোয়ার হোসেন আনু জানান, ফাতরার বন পর্যটন কেন্দ্র কুয়াকাটার অন্যতম একটি দর্শনীয় স্পট। প্রতি বছর হাজার হাজার পর্যটক এখানে ঘুরতে আসেন। তাই এ ব্যবসার সাথে জড়িতরা পর্যটকদের বোটে করে বিভিন্ন দর্শনীয় স্থান গুলো ঘুড়িয়ে দেখায়।

বগুড়া থেকে কুয়াকাটা বেড়াতে আসা ব্যবসায়ী মনির হোসেন, কথা প্রসঙ্গে তিনি জানান, সুযোগ পেলেই কুয়াকাটায় ভ্রমনে আসি। তখনি ছুটে যাই ফাতরার বনাঞ্চলে। ওখানের সাজানো গোছানো প্রকৃতির অপরূপ দৃশ্য ঘুরে ঘুরে দেখি।

 

নিশান বাড়িয়া ফরেষ্ট ক্যাম্প(ফাতরার)বিট অফিসার মো.জাফরউল্লাহ জানান, কুয়াকাটায় আসা পর্যটকরা প্রতিদিন এ বনে ঘুরতে আসে। পর্যটকদের আকৃষ্ট করতে ইতোমধ্যে গোল বাগান করার হয়েছে। এছাড়া সুন্দরবনে যে সব প্রজাতির গাছ আছে তা এ বনে রয়েছে বলে তিনি জানান।

 

কলাপাড়া বন বিভাগের ভারপ্রপ্ত কর্মকর্তা মো.বেলায়েত হোসেন জানান, পর্যটকদের আকৃষ্ট করার লক্ষ্যে ইতোমধ্যে সরকার পর্যটন কেন্দ্র কুয়াকাটায় জাতীয় উদ্যান নির্মান করেছে। তবে পর্যটন কেন্দ্র কুয়াকাটার দর্শনীয় স্থান ফাতরার বনাঞ্চলসহ একাধিক বন রয়েছে বলে তিনি জানান।##