প্রুফস প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভা

1

স্টাফ রিপোর্টারঃ নেদারল্যান্ডস সরকারের অর্থায়নে পরিচালিত প্রুফস প্রকল্পের উদ্যোগে জেলা পর্যায়ে স্বাস্থ্য ও পুষ্ঠি সংশ্লিষ্ট সরকারি বিভাগের সাথে প্রকল্পের অগ্রগতি বিষয়ক মতবিনিময় সভা রবিবার সকাল ১০ টায় পটুয়াখালী সিভিল সার্জন অফিসের সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

পটুয়াখালীর সিভিল সার্জন ডাঃ মোঃ সেলিম মিয়া সভার সভাপতিত্বে সভায় বিশ^ স্বাস্থ্য সংস্থার বরিশাল বিভাগীয় সমন্বয়কারি ডাঃ মাইনুল ইসলাম ও জেলা সমন্বয়কারি ডাঃ আরিফুল ইসলাম, পটুয়াখালী সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ লোকমান হাকিম, দশমিনা উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ গোলাম মোস্তফা, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ মোঃ রেজাউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও বিভিন্ন উপজেলার স্বাস্থ্য ও পরিববার পরিকল্পনা কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। জেলা পুষ্টি কর্মকর্তা নেছার উদ্দিন প্রুফস প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন, লক্ষ্য ও উদ্দেশ্যসমুহ উপস্থাপন করেন।

সভায় পুস্টিকর খাবারের সহজলভ্যতা, কম দামে স্থানীয় ভাবে পুষ্টিকর খাবার পরিবেশনের মাধ্যমে পরিবারের সদস্যদের বিশেষ করে গর্ভবতী, দুগ্ধদানকারি মা ও শিশুদের পুষ্টিহীনতা দূর করতে খাদ্যাভ্যাস পরিবর্তনসহ পুষ্ঠি প্রকল্প সংশ্লিস্ট প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করা হয়।

তিনি বলেন, প্রকল্পের আওতায় পুষ্টিকর খাবার গ্রহণ, পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখাসহ স্বাস্থ্যকর নানা বিষয়ে উপকারভোগীদের পরামর্শ দেয়া হয়। তিনি বলেন, খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে উদ্দিষ্ট জনগোষ্ঠীর স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি, পুস্টিকর খাদ্য উৎপাদন ও বাজারজাত করনে কৃষকদের উদ্বুদ্ধ করনের মাধ্যমে পুষ্টিকর খাবার গ্রহনে সচেতনতা বৃদ্ধির করাই হচ্ছে প্রকল্পের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য।

পটুয়াখালী জেলার ৮ উপজেলার ৫৮ ইউনিয়নে ৬০ জন পুষ্টি কর্মীর (এনএসএ) মাধ্যমে প্রুফস প্রকল্পের কার্যক্রম পরিচালিত হয়।