বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বিশ্লেষণ করলেই স্বাধীনতার বির্তকের অবসান ঘটবে –এইচ টি ইমাম

0

কুয়াকাটা প্রতিনিধিঃ কুয়াকাটায় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ আমরা যতই শুনছি, বিশ্লেষন করছি ততই নতুন নতুন তথ্য বেড়িয়ে আসছে। বঙ্গবন্ধু সরাসরি স্বাধীনতা ঘোষণা না করলেও ৭ই মার্চের ভাষণের বিচার বিশ্লেষন করলেই স্বাধীনতার ঘোষণা নিয়ে বির্তকের অবসান ঘটবে। ১৯৭১ সালের ১০ই এপ্রিল ভারতের শিলিগুড়িতে বসে বঙ্গবন্ধু এ্যাসেম্বেলির মাধ্যমে স্বাধীনতার ঘোষণা করেন। যা অনেকেরই জানা নেই। বঙ্গবন্ধুর জাতিস্বত্ত্বা সম্পর্কে এদেশের মানুষকে সচেতন করতে চেয়েছিলেন। যার ফসল আমাদের স্বাধীনতা। এসময় তিনি আরও বলেন, মার্চ মাস আমাদের কাছে একটি পবিত্র মাস। এ মাসেই আমরা স্বাধীনতা লাভ করেছি।

কুয়াকাটা পৌর আ’লীগ আয়োজিত গত বুধবার সন্ধ্যায় সূধীসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা আরও বলেন, বিএনপি জামাত ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত যে অগ্নি সংযোগ, সন্ত্রাস করে বাংলার মানুষের জান মাল ও শান্তি শৃঙ্খলা নষ্ট করছে। স্বাধীনতার সময় মা বোনদের যেভাবে নির্যাতন করা হয়েছিল ঠিক তেমনিভাবে পাকিস্তান ও তাদের দোসররা এখনও ষড়যন্ত্র করে যাচ্ছে। ৭১ পরাজয় পাকিস্তান যেমন মেনে নিতে পারেনি, তেমন তাদের দোসররাও আজও মেনে নিতে পারেনি।

কুয়াকাটা পৌর মেয়র আঃ বারেক মোল¬ার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন, সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী আলহাজ্ব মাহবুবুর রহমান তালুকদার এমপি, কলাপাড়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এসএম রাকিবুল আহসান প্রমুখ। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম এর আগে পায়রা সমুদ্র বন্দর ও কুয়াকাটা সৈকতে সূর্যান্তের মনোরম দৃশ্য অবলোকন করেন। রাতে পর্যটন হলি-ডে হোমসের হলরুমে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ শেষে পানি উন্নয়ন বোর্ডের ধানসিঁড়ি বাংলোতে রাত্রি যাপন করেন। বৃহস্পতিবার সূর্যোদয়ের দৃশ্য উপভোগ শেষে সড়ক পথে কুয়াকাটা ত্যাগ করেন।