বাংলাদেশের প্রতি আক্রমণ নিয়ে চিন্তিত অস্ট্রেলিয়া!

2

বিশ্বকাপ বাছাই পর্বে বৃহস্পতিবার পার্থে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক অস্ট্রেলিয়া। শক্তির বিচারে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে অস্ট্রেলিয়া। ফিফা র‌্যাঙ্কিংয়ে তাদের স্থান ৬১, আর বাংলাদেশের ১৭০। বর্তমান এশিয়া চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া বিশ্বকাপের মূল পর্বে খেলেছে চারবার। বর্তমান দলের বেশীরভাগ ফুটবলারই খেলে থাকেন ইউরোপের বিভিন্ন লিগে। সব মিলে বড় দল অস্ট্রেলিয়া।

তারপরেও বাংলাদেশের বিপক্ষে তারা সতর্ক।জয় ছাড়া কিছু ভাবছে না অস্ট্রেলিয়া। তুলনামূলক অনেক দুর্বল হলেও বাংলাদেশকে তাচ্ছিল্য করছে না সকারুরা। বাংলাদেশের পাল্টা আক্রমণ নিয়ে কিছু হলেও চিন্তিত অস্ট্রেলিয়া। আজ পার্থে সাংবাদিকদের এমনটাই বললেন দলের তারকা খেলোয়াড় এবং অধিনায়ক টিম কাহিল।

তিনি বলেন,‘বাংলাদেশ প্রতি আক্রমণে বেশ ভালো। ভিডিওতে ওদের খেলা দেখেছি।মালয়েশিয়ার বিপক্ষে ওরা ভালো খেলেছে।’

মালয়েশিয়ার বিপক্ষে গোল না পেলেও বেশ ক’য়েকটি সুযোগ পেয়েছিল বাংলাদেশ এবং সেগুলো প্রতি আক্রমণ থেকেই। মালয়েশিয়ার বিপক্ষে রক্ষণাত্মক খেলার পাশাপাশি প্রতি আক্রমণেও যায় বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষেও যে বাংলাদেশ এই কৌশল আবলম্বন করবে, সেটা বুঝতে পারছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক।

কাহিল বলেন, ‘তারা রক্ষণাত্মক খেলার পাশাপাশি আক্রমণেও যেতে পারে। আমরা সব দলকে সমান শ্রদ্ধা করি। তবে বড় বিষয় হচ্ছে নিজেদের খেলায় মনোনিবেশ করা এবং সুযোগ কাজে লাগানো।’

কিরগিজস্তানের বিপক্ষে ২-১ গোলের জয় দিয়ে বাছাই পর্ব শুরু করে অস্ট্রেলিয়া। অন্যদিকে বিশ্বকাপ বাছাই পর্বে ‘বি’ গ্রুপে বাংলাদেশে ইতোমধ্যে দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে কিরগিজস্তানের সঙ্গে ৩-১ গোলের হার। দ্বিতীয় ম্যাচে তাজিকিস্তানের সঙ্গে এগিয়ে থেকেও ১-১ গোলে ড্র।