বাউফলে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

6

 

কৃষ্ণ কর্মকার, বাউফল : পটুয়াখালীর বাউফল উপজেলার ৬১টি মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। উপজেলার অধিকাংশ বিদ্যালয়ে ওই ফি আদায়ের নামে অর্থবাণিজ্য চলছে বলে অভিযোগ করেছেন বিভিন্ন স্কুলের শিক্ষার্থীসহ  অভিবাবকগণ।

সংশ্লিষ্টি সুত্রে জানা গেছে, চলতি বছরে বরিশাল শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য বিজ্ঞান বিভাগে ১হাজার ৪শ ৪৫ টাকা এবং মানবিক ও ব্যবসায় বিভাগে ১হাজার ৩শ ৫৫টাকা ফরম পুরনের ফি নির্ধারন করা হয়েছে। অথচ উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান সরকারের সেই নিয়মকে উপেক্ষা করে শিক্ষার্থীদের কাছ থেকে তিন থেকে সাড়ে তিন হাজার টাকা করে আদায় করছেন। অভিযোগ রয়েছে, শিক্ষার্থীদের কাছ থেকে বিদ্যালয় কর্তৃপক্ষ যে অতিরিক্ত টাকা নিচ্ছেন তার অধিকাংশ টাকা বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ও শিক্ষকরা ভাগবাটোয়রা করে নেয়। উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী এবং অভিভাবকদের সাথে কথা বলে জানাগেছে, বোর্ড ফি, কোচিং ফি, সেন্টার ফি নামে বিদ্যালয় কর্তৃপক্ষ অতিরিক্ত টাকা নিলেও কিছু কিছু বিদ্যালয় শিক্ষার্থীদের কোন প্রকার কোচিং করান না। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থীর অভিববাক বলেন, গ্রামাঞ্চলে এই কার্তিক মাসে এমনিতেই অভাব অনটনের দিন, এ সময় এই অতিরিক্ত টাকা দিয়ে সন্তানদের পরীক্ষার ফরম পূরনে অতিরিক্ত টাকা নেওয়া মড়ার উপর খড়ার ঘাঁ।

এ বিষয়ে বাংলাদেশ শিক্ষক সমিতির বাউফল উপজেলা শাখার সভাপতি মো: নজরুল ইসলাম রাসেল সাংবাদিকদের জানায়, লেখাপড়ার মান বৃদ্ধির জন্য জন্য মূলত কোচিং। আর যারা কোচিং করবে না তাদের কাছ থেকে কোচিং ফি নেওয়া হয়না। সেন্টার ফি বাবদ আড়াইশ টাকা ছাড়া অন্য কোন ফি আমরা নির্ধারন করে দেই নাই।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: শহিদুল হক বলেন, আমরা সকল স্কুলগুলোর প্রধান শিক্ষদেরকে চিঠি দিয়ে বোর্ড ফির বাইরে অতিরিক্ত কোন টাকা নেওয়া যাবেনা এই মর্মে নির্দেশনা দিয়েছি এবং এর পাশাপাশি সভা করে তাদেরকে এ বিষয়ে অবগত করেছি। এরপরেও যদি কোন শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করে তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে।