বিপিএল ও আন্তর্জাতিক ক্রিকেট ছাড়া খেলতে পারবেন আশরাফুল

1

নিষেধাজ্ঞা থেকে মুক্ত হওয়ার দিনই ইংল্যান্ড থেকে শনিবার দেশে ফিরেছেন মোহাম্মদ আশরাফুল। দীর্ঘদিন পর আবারো ক্রিকেটে ফিরতে পেরে উচ্ছ্বসিত তারকা এই ডানহাতি ব্যাটসম্যান। সেই সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও দেশের মানুষের প্রতিও কৃতজ্ঞ তিনি। সংবাদ মাধ্যমকে এমনটাই জানিয়েছেন অ্যাশ। জানা গেল, বিপিএল ও আন্তর্জাতিক ক্রিকেট ছাড়া সব ঘরোয়া টুর্নামেন্টেই খেলতে পারবেন আশরাফুল। আগামী দুই বছর পর সেই বাধাও কেটে যাবে।

এক সময় আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের অপরিহার্য সদস্য ছিলেন ৩২ বছর বয়সী আশরাফুল। বিশ্বের বাঘা বাঘা বোলারদের নিমিষেই মাটিতে নামিয়ে নিতে সময় নিতেন না ৬১টি টেস্ট, ১৭৭টি ওয়ানডে ও ২৩টি টি-টুয়েন্টি খেলা এই ডানহাতি ব্যাটসম্যান। কিন্তু হঠাৎ করে ২০১৩ বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফিক্সিং নামক কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন অ্যাশ। যে অভিযোগে ৮ বছর নিষিদ্ধ হন ওয়ানডেতে ৩৪৬৮ ও টেস্টে ২৭৩৭ রান করা সাবেক এই অধিনায়ক। পরে এই রায়ের বিপক্ষে আপিল করলে শাস্তির মেয়াদ তিন বছর কমে দাঁড়ায়। যেটির মেয়াদ শেষ হল শনিবার।
সব ধরণের ঘরোয়া ক্রিকেটে অংশ নিতে পারলেও এখনই বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলতে পারছেন না মোহাম্মদ আশরাফুল। এ ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে আরও দুই বছর নিষিদ্ধ থাকতে হবে সাবেক এই টাইগারকে। শনিবার এমনটি জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দীন চৌধুরী।
এ ব্যাপারে তিনি বলেন, ‘আশরাফুল বিপিএল বা এই ধরনের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক কোনো টুর্নামেন্টে খেলতে পারবে না। তবে অন্য ঘরোয়া টুর্নামেন্টে অংশ নিতে তার কোনো বাধা নেই।’
ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে আশরাফুল খেলতে পারবেন কি না, বিষয়টি পরিষ্কার হতে এরইমধ্যে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দারস্থ হয়েছে বোর্ড।
এ নিয়ে নিজাম উদ্দীন চৌধুরী বলেন, ‘ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্টে আশরাফুল খেলতে পারবে কিনা, এমনটি জানতে চেয়ে এরই মধ্যে আইসিসিকে একটি মেইল পাঠিয়েছে বিসিবি। উত্তর পেলেই ব্যাপারটি পরিষ্কার হবে।’