বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে শোভাযাত্রা ,আলোচনা সভা ক্রেস্ট ও সনদপত্র প্রদান 

2

 

স্টাফ রিপোর্টারঃ কিশোরীদের জন্য বিনিয়োগ,আগামী প্রজন্মের জন্য সু-রক্ষা — এবারের এই প্রতিপাদ্য বিষয়ে নিয়ে জেলা পরিবার পরিকল্পনা পটুয়াখালীর আয়োজনে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে পটুয়াখালীতে  শোভাযাত্রা  ও আলোচনা সভা,পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য সেবা কার্যক্রম, জেলায় শ্রেষ্ঠ কর্মীদের ক্রেস্ট ও সনদপত্র প্রদানসহ দিনব্যাপি নানান কর্মসূচি পালন করা হয়েছে।

দিসসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে শহরে একটি বনাঢ্য  শোভাযাত্রা বের করা  হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় পরিবার পরিকল্পনা, পটুয়াখালীর এর উপ-পরিচালক ডাঃ মু. জসিম উদ্দিন মুকুলের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এ কে এম শামিমুল হক ছিদ্দিকী।সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন,পুলিশ সুপার সৈয়দ মোসফিকুর রহমান,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সোহরাব হোসেন,সিভিল সার্জন প্রতিনিধি সদর উপজেলা স্বাস্থ্য ও  পরিবার  পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ লোকমান হাকিম।স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পিয়ারা বেগম।  এছাড়া সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মেরী স্টোপস বাংলাদেশ পটুয়াখালীর প্রোগ্রাম কর্মকর্তা ঝর্ণা খনম, সদর উপজেলা স্বাস্থ্য পরিদর্শক মোখলেছুর রহমান, স্বাস্থ্য পরিবার পরিকল্পনা পরিদর্শক মোঃ শাহজাহান, সদর উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী তানজিলা আক্তার অশ্রু প্রমুখ।সভা শেষে সদর উপজেলার জেলার ৮জন শ্রেষ্ঠ মাঠকর্মী ও প্রতিষ্ঠানকে সনদপত্র ও ক্রেস্ট বিতরণ করা হয়। এছাড়া দিবসটি উপলক্ষে দিনব্যাপি মা ও শিশু কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।  শোভাযাত্রা ও আলোচনা সভায় জেলা প্রশাসন, জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা কর্মচারীবৃন্দ, বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক সামাজিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ,জনপ্রতিনিধি,সুধীজন উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি অতিথি জেলা প্রশাসক এ কে এম শামিমুল হক ছিদ্দিকী বলে। কিশোর- কিশোরীদের স্বাস্থ্য ও সুস্থতার উপর নির্ভর করে ভবিষৎ প্রজন্মের সুস্থতা। একটি দেশের উন্নয়ণের সম্ভাবনাও নির্ভর করে আগামী প্রজন্মের সুস্থভাবে বেড়ে উঠার ওপর । দক্ষ তরুণ জনগোষ্ঠীএকটি উন্নয়ণের পূর্বশর্ত এবং এ জনগোষ্ঠীর উন্নয়ণের ক্ষেত্রে পুরুষ ও মহিলাকে সমান গুরুত্ব দেয়ার কথা থাকলেও অনেক দেশেই নারীরা তাদের স্বাস্থ্য,শিক্ষা ও ব্যক্তিগত উন্নয়ণ সংক্রান্ত অধিকার থেকে বঞ্চিত। কিশোরীূদের জীবনযাপনের ক্ষে কিশোরদের তুলনায় অনেক বেশি কঠিন পথ অতিক্রম করতে হয়,যা কিশোরী মেয়েদের মানবাধিকার লঙ্ঘন করে এবং পরিপূর্ণ মানুষ হিসেবে বেড়ে ওঠার ক্ষেত্রে প্রতিবন্ধক হিসেবে কাজ করে। তিনি আরও বলেন , শিক্ষিত মায়ের সন্তানেরা কম শিক্ষিত মায়েদের সন্তানদের তুলানায় বেশি পুষ্টি পেয়ে থাকে।

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে পরিবার পরিকল্পনা বিভাগের প্রধান মাহাবুবুর রহমান ভুইয়া এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন,বাউফল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. মোশারেফ হোসেন খান। বিশেষ অতিথি সহকারী কমিশনার (ভুমি) নাজমুল হুসাইন খান,বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের প্রধান ডাঃ মঞ্জুরুল আলম,বাউফল প্রেসক্লাবের সভাপতি মো. হারুন অর রশিদ, সাংগঠনিক সম্পাদক ও দৈনিক মানবকন্ঠ বাউফল প্রতিনিধি মো. জসীম উদ্দিন,দৈনিক সংবাদ প্রতিদিনের পটুয়াখালী জেলা প্রতিনিধি এম.নাজিম উদ্দিন প্রমুখ। এসময় উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের প্রধান মাহাবুবুর রহমান ভুইয়া তার বক্তব্যে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে বাল্য বিবাহরোধ সহ বাউফল উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের মূখ্য ভুমিকার মাধ্যমে সফলতার দিক সহ কিশোরীদের জন্য বিনিয়োগ আগামী প্রজন্মের সুরক্ষা বিষয় বিভিন্ন দিক তুলে ধরেন।

দুমকি প্রতিনিধিঃ বৃহস্পতিবার উপজেলা প্রশাসনের উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। সকাল ১০টায়  উপজেলা কমপ্লেক্স চত্ত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালী  বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিবার কল্যাণ কর্মককর্তা মো. সফিকুল ইসলামের পরিচালনায় আলোচনা সভায় উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান সিকদার প্রধান অতিথি ছিলেন।  ইউএনও মো. হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিতসভায় দুমকি টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট মহিলা কলেজ অধ্যক্ষ মো. জামাল হোসেন, দক্ষিনবঙ্গ কৃষি ও কারিগরি ইনষ্টিটিউটের অধ্যক্ষ মো. জসিম উদ্দিন, দুমকি থানার অফিসারইনচার্জ  দিবাকর দাস বিশেষ অতিথি ছিলেন। অণ্যান্যের মধ্যে বক্তৃতা করেন,পল্লী উন্নয়ন কর্মকর্র্তা মাহবুবুল কবির, মুরাদিয়া ইউপি চেয়ারম্যান মো. জাফরউল্লাহ, আংগারিয়া ইউপি চেয়ারম্যান সুলতান আহম্মেদ হাওলাদার প্রমুখ বক্তৃতাকরেন।