বিশ্ব-পরিবেশ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা

3

স্টাফ রিপোর্টারঃ বণ্যপ্রাণী ও পরিবেশ , বাঁচবে প্রকৃতি, বাঁচবে দেশ – এই শ্লোগান নিয়ে বিশ্ব-পরিবেশ দিবস উপলক্ষে নানান কর্মসূচী পালক করা হয়েছে।

দিবসটি উপলক্ষে রবিবার সকাল সাড়ে ৮টায়  জেলা প্রশাসনের আয়োজনে সার্কিট হাউজ প্রাঙ্গণ থেকে একটি বনাঢ্য বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে শিল্পকলা একাডেমী দিবসটির প্রতিপাদ্য বিষয়ের ওপর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ দেলোয়ার হোসেন মাতব্বর এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এ কে এম শামিমুল হক ছিদ্দিকী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিনিয়র সহকারী পুলিশ সুপার সাহেব আলী পাঠান, বিভাগীয় বন কর্মকর্তা অজিত কৃমার রুদ্র , জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইসমাইল হোসেন মৃধা, পটুয়াখালী প্রেসক্লাবের সভাপতি কাজী শামসুর রহমান ইকবাল। এছাড়া আরও বক্তব্য রাখেন জেলা জাসদের সাধারণ সম্পাদক স.ম. দেলওয়ার হোসেন দিলিপ,সহকারী কমিশনার এন ডি সি, মোঃ আলমগীর হোসাইন ,বাংলাদেশ পরিবেশ পর্যটন সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক ওমর আজম, এসডিএর নির্বাহী পরিচালক কে এম এনায়েত হোসেন প্রমুখ।আলোচনা সভা শেষে কোমলমতী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের হাতে গাছের চারা তুলে দেন প্রধান অতিথি জেলা প্রশাসক এ কে এম শামিমুল হক ছিদ্দিকী। এছাড়া দিবসটি উপলক্ষে শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে বৃক্ষরোপণ করা হয়। র‌্যালি ও আলোচনা সভায় জেলা প্রশাসনের কর্মকর্তা, বনবিভাগ,বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ছাত্র-ছাত্রীবৃন্দ,রাজনৈতিক নেতৃবৃন্দ,সাংবাদিক ,সুধীজন উপস্থিত ছিলেন।

গলাচিপা প্রতিনিধিঃ গলাচিপা উপজেলা প্রসাশনের আয়োজনে ৫ জুন ২০১৬ বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। “ বন্য প্রানি পরিবেশ বাচাঁয়, প্রকৃতি বাচাঁয় দেশ ” এই প্রতিপাদ্য বিষয়ের উপর গলাচিপা উপজেলা প্রশাসন বিভিন্ন কর্ম সূচির মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবসে বর্ণাঢ্য র‌্যালি হয়। র‌্যালিতে  সরকারী কর্মকর্তা, শিক্ষক  , শিক্ষার্থী ও গণ মাধ্যম কর্মীরা অংশ নেয়। র‌্যালি শেষে উপজেলা অডিটোরিয়ামে  আলোচনা সভা অনুষ্টিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার এ, জেড ফেরদৌসী। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সহকারী শিক্ষা অফিসার দেবাশিষ ঘোষ ও দ্বীপ শিখা জয়ন্তি,  গলাচিপা প্রেস ক্লাবের সহ সভাপতি সাংবাদিক খালিদ হোসেন মিলটন ও গলাচিপা মডেল  প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল কাশেম। আলোচনা শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের অংশ গ্রহনে প্রানী ও পরিবেশ বিষয়ক চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার এ, জেড ফেরদৌসী।