বিষখালীতে অবাধে চলছে মা ইলিশ শিকার

0

জয়দেব রায়, বরগুনা : বরগুনার বামনা,পাথরঘাটা ও বেতাগী উপজেলার কোল ঘেষে বয়ে চলা বিষখালী নদীতে চলছে অবাধে মা ইলিশ শিকার। এসব উপজেলার মৎস্য দপ্তর সহ সংশ্লিষ্ট অভিযান পরিচালনাকারী প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগীতায় চলে এই মা মাছ শিকার।

বর্তমান ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় গত ২৫ সেপ্টেম্বর থেকে আগামী ১০ অক্টোবর পর্যন্ত নদ-নদীতে বিশেষ অভিযান পরিচালিত হচ্ছে। কিন্তু কিছু সংখ্যক অসাধু জেলে মৎস্য দপ্তর ও স্থানীয় প্রভাবশালী নেতাদের সহযোগীতায় মাছ শিকার নিষিদ্ধ হওয়া সত্বেও নদ-নদীতে অবাধে মাছ শিকার করছে।

গতকাল মঙ্গলবার দুপুরে বরগুনার বামনা উপজেলার পুরাতন বামনা, পূর্ব সফিপুর, কলাগাছিয়া, রামনা, কাকচিড়া এলাকা ঘুরে দেখা গেছে নদীতে অবাধে জাল ফেলে মা মাছ শিকার করছে জেলেরা। স্থানীয় প্রভাবশালী নেতারা অভিযান পরিচালনাকারী কর্তাদের ম্যানেজ করা প্রতিশ্রুতি দিয়ে এসব জেলেদের দ্বারা নদীতে মাছ শিকার করতে পাঠানো হয় বলে জানিয়েছেন একাধিক জেলে।

এ ব্যাপারে পুরাতন বামনা এলাকার জেলে রাজা রাম দাসের কাছে জানতে চাইলে তিনি জানান, মাছ না ধরলে খাবো কি? সরকার ১০ দিন মাছ ধরা বন্ধ করেছে এদিকে ঘরে চাল নেই আবার দাদনের টাকাও শোধ দিতে হবে।

বামনা উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মো. বদরুজ্জামান জানান, অভিযান চলছে তাতে কি? জেলেরা তো মাছ ধরবেই। আপনার(সাংবাদিকরা) ওদের ধরে আমার কাছে নিয়ে আসেন। আমরা ওই জেলেদের বিরুদ্ধে ব্যবস্থা নিবো।

বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মাহবুবুর রশিদ জানান, উপজেলা মৎস্য কর্মকর্তা ও পুলিশ প্রশাসনে সহযোগীতায় বিভিন্ন সময়ে বিষখালী নদীতে অভিযান পরিচালিত হয়েছে। অভিযানে বেশ কিছু জাল আটক করে পুড়িয়ে ফেলা হয়েছে।