ভিডিও কনফারেন্স’র মাধ্যমে  আমতলীতে ৭টি বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী ও সৌদি যুবরাজ

6

01জাকির হোসেন, আমতলী : ভিডিও কন্ফারেন্স’র মাধ্যমে বরগুনার আমতলী উপজেলার নব নির্মিত ৭টি বিদ্যালয় ভবন কাম সাইক্লোন শেল্টার উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সৌদি যুবরাজ তুর্কি বিন আব্দুল্লাহ। মঙ্গলবার দুপুরে আমতলী উপজেলার ঘটখালী মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে এ উদ্বোধনী অনুষ্ঠান করা হয়েছে।

প্রধান মন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনী বক্তব্যের পর সভায় বক্তব্য রাখেন ভিডিও কনফারেন্সে অর্থ মন্ত্রী আবুল মাল আবুল মুহিত, সৌদি যুবরাজ তুর্কি বিন আব্দুল্লা, আইডিবি’র প্রেসিডেন্ট ড. আহম্মদ মোহাম্মদ আলী, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মো: মেজবাহ্ উদ্দীন, আমতলী উপজেলা চেয়ারম্যান জিএম দেলোয়ার হোসেন প্রমুখ। এ সময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, সৌদি প্রিন্স বদর বিন আব্দুল্লা,সৌদি মেজর জেনারেল আলী আল খাত্তানি, অর্থনীতিবিদ জামিলুর রেজা চৌধুরী। এবছর সৌদি আরব ভিত্তিক দাতা সংস্থা ফায়েল খায়ের’র অর্থায়নে ৭টি বিদ্যালয় ভবন নির্মান কাজ সম্পন্ন হয়েছে। এর ধারাবাহিকতায় বরগুনা জেলায় আরও ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের ভবন কাম সাইক্লোন শেল্টারের নির্মাণ কাজ চলমান আছে বলে জানা গেছে।

 

ফায়েল খায়ের গ্র“প সূত্রে জানাগেছে, ২০০৭ সালে দক্ষিণাঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া ঘূর্নিঝড় সিডরের ভয়াবহ পরিস্থিতর পর সৌদি আরবের বাদশা আবদুল্লাহ বিন আজিজ বন্যা বিধস্ত এলাকায় কৃষক ও জেলেদের উন্নয়ন ও স্কুল কাম সাইক্লোন শেল্টার নির্মানের জন্য ১৩ কোটি মার্কিন ডলার দান করেছিলেন। সে সময় তিনি তার নাম প্রকাশ করেননি। তার মৃত্যুর পর ইসলামিক উন্নয়ন ব্যাংকের চেয়ারম্যান ড: আহম্মেদ মোহাম্মাদ আলী তার নাম প্রকাশ করেন। সেই অনুদানের টাকায় আমতলী উপজেলায় ৭টি স্কুল কাম সাইক্লোন শেল্টার নির্মান করা হয়। আমতলী উপজেলা নির্বাহী অফিসার মো: মিজানুর রহমান জানান, আমতলীতে ঘটখালী মাধ্যমিক বিদ্যালয়, ইব্রাহিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, রাওঘা নুর আল আমিন মাধ্যমিক বিদ্যালয়,পাতাকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয়, মরিচবুনিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়,আঠারগাছিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, রামজির হাট সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান করা হয়।

জাকির হোসেন