ভূ-গর্ভস্থ পানি উত্তোলন সংক্রান্ত স্বচ্ছতা ও টেকসই পানি সরবরাহ বিষয়ক ফোকার্স গ্রুপ ডিসকাশন

1

 

স্টার্ফ রিপোর্টারঃ ভূ-গর্ভস্থ পানি উত্তোলন সংক্রান্ত স্বচ্ছতা ও টেকসই পানি সরবরাহ বিষয়ক ফোকার্স গ্রুপ ডিসকাশন আদর্শ মহিলা সংস্থার আয়োজনে পটুয়াখালীতে অনুষ্ঠিত হয়েছে।

গতকাল শনিবার বেলা ১১টায় আদর্শ মহিলা সংস্থার আয়োজনে এবং আর্টিকেল -১৯ এর সহযোগিতায় চরপাড়াস্থ আদর্শ মহিলা সংস্থার সভাকক্ষে ভূ-গর্ভস্থ পানি উত্তোলন সংক্রান্ত স্বচ্ছতা ও টেকসই পানি সরবরাহ বিষয়ক ফেকার্স গ্রুপ ডিসকাশন সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পটুয়াখালী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোঃ শহিদুল ইসলাম। আদর্শ মহিলা সংস্থার নির্বাহী পরিচালক আফরোজা আকবরের সভাপতিত্বে সভায় বিষয় ভিত্তিক আলোচনা করেন মহিলা পৌর কাউন্সিলর সৈয়দা আকলেমুন্নেছা রুবী,মুক্তিযোদ্ধা মানস কান্তি দত্তএল এম সেমিনারী‘র সাবেক প্রধান শিক্ষক আঃ রব, সাংবাদিক জালাল আহমেদ, কোডেকের জেলা সমন্বয়কারী আহমেদ উন-নবী,শুকতারা মহিলা সংস্থার পরিচালক মাহফুজা ইসলাম,নাগরিক কমিটির আহবায়ক ওমরে আজম, কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক আব্দুল মোতালেব মোল্লা এবং শাহিন মিয়া।

ভূ-গর্ভস্থ বা ভূ-উপরিস্ট পানির অপচয় রোধ করতে হবে। ভূ-গর্ভস্থ পানির পরিবর্তে ভূ-উপরিস্ট পানির ব্যবহার বাড়াতে হবে। ওয়াটার প্লানেটর মাধ্যমে নদীর পানি পরিশোধন করে তা ব্যবহার করতে হবে। প্রযোজন মাফিক পানির সংযোজন বৃদ্ধি করা।পানি দূষণ রোধ কল্পে পদক্ষেপ গ্রহণ। পানির সমস্যা সমাধানে পর্যাপ্ত গভীর নলকূপ স্থাপন করা। পানির অপচয় রোধে জনসচেতনতা বৃদ্ধি করা। এ ব্যাপারে জরুরী ভিত্তিতে মাস্টার প্লান করে সারাদেশে পুকুর, জলাশয়, খাল ও নদী গুলো পুনঃখনন ও সংরক্ষনের জন্য সরকারের কাছে জোর দাবী করেছেন বক্তারা।

ফোকার্স গ্রুপ ডিসকাশন সভায় জনপ্রতিনিধি, সুশীল সমাজের নেতৃবৃন্দ,রাজনৈতিক নেতৃবৃন্দ,এনজিও প্রতিনিধি, সাংবাদিক অংশ গ্রহন করেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন আদর্শ মহিলা সংস্থার কো-অর্ডিনেটর সৈয়দ সালাউদ্দিন বাবু।